ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

এবি পার্টি-গণফোরাম সৌজন্য বৈঠক

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
এবি পার্টি-গণফোরাম সৌজন্য বৈঠক

ঢাকা: চলমান রাজনৈতিক সঙ্কটে জাতীয় ঐক্য ও সংহতিকে প্রাধান্য দিয়ে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি) ও গণফোরাম মতবিনিময় ও দ্বিপাক্ষিক সংলাপ করেছে।  

মঙ্গলবার (১৬ আগস্ট) বিকেলে গণফোরাম কেন্দ্রীয় কার্যালয়ে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

 

এতে বলা হয়, নির্দলীয় অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন এবং দেশ পূণর্গঠনের ভবিষ্যত পরিকল্পনার ভিত্তিতে জাতীয় ঐকমত্য তৈরিতে কাজ করতে দল দুটি আগ্রহী।  

গণফোরামের আমন্ত্রণে এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী ও সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জুর নেতৃত্বে এবি পার্টির প্রতিনিধি দল বিকেল ৪টায় গণফোরাম কার্যালয়ে পৌঁছান। গণফোরাম সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভেকেট সুব্রত চৌধুরী, নির্বাহী সভাপতি অধ্যাপক ড. আবু সাইয়িদ, অ্যাডভেকেট মহসিন রশিদ, মহিউদ্দিন আবদুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য মুক্তিযোদ্ধা খান সিদ্দিকুর রহমান ও মো. হাসিব চৌধুরী, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আইয়ুব খান ফারুক, তথ্য ও গণমাধ্যম সম্পাদক মুহাম্মদ উল্লাহ মধু এবং দফতর সম্পাদক শরীফ আব্দুল্লাহ সহ শীর্ষ নেতারা তাদের স্বাগত জানান।  

এবি পার্টির নেতাদের মধ্যে প্রতিনিধি দলে ছিলেন যুগ্ম সদস্য সচিব ব্যারিষ্টার আসাদুজ্জামান ফুয়াদ, ব্যারিষ্টার যোবায়ের আহমেদ ভূঁইয়া ও বিএম নাজমূল হক, কেন্দ্রীয় অফিস সম্পাদক অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন রানা, কেন্দ্রীয় অর্থ সম্পাদক আমিনুল ইসলাম এফসিএ, সিনিয়র সহকারী সদস্য সচিব আনোয়ার সাদাত টুটুল, এবি যুব পার্টির সদস্য সচিব শাহাদাত উল্লাহ টুটুল এবং কেন্দ্রীয় কমিটির সদস্য সুলতানা রাজিয়া।  

গণফোরাম সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোস্তফা মোহসীন মন্টু এবি পার্টি নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান। তিনি নতুন রাজনৈতিক দল হিসেবে এবি পার্টির উদ্যোগকে সাধুবাদ এবং তাদের প্রতিশ্রুতিশীল নেতৃত্বের প্রশংসা করেন। তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে শুধু নির্দলীয় নির্বাচনই সমাধান নয় দেশ পূনর্গঠনের জন্য ভবিষ্যত পরিকল্পনার ভিত্তিতে জাতীয় ঐকমত্য তৈরিতে আমাদেরকে কাজ করতে হবে। তিনি ঐকমত্য তৈরির জন্য লিঁয়াজো কমিটি গঠন করে কাজ করার প্রস্তাব করেন।  

সাবেক তথ্যমন্ত্রী ও বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির সদস্য অধ্যাপক ড. আবু সাইয়িদ এবি পার্টির রাষ্ট্র মেরামতের রূপরেখার ওপর পর্যালোচনা তুলে ধরে বলেন, তরুণ প্রজন্মের জন্য এই প্রস্তাবনাগুলো ইতিবাচক ও আমার কাছে গ্রহণযোগ্য মনে হয়েছে। তিনি বাংলাদেশের রাজনীতিতে বিকল্প আশা জাগানিয়া কর্মসূচি গ্রহণের জন্য অভিজ্ঞতালব্ধ বিশ্লেষণ তুলে ধরেন।  

এবি পার্টির আহ্বায়ক, সাবেক সচিব এ.এফ.এম সোলায়মান চৌধুরী আমন্ত্রণের জন্য গণফোরাম নেতাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি গণফোরামের সঙ্গে সংলাপকে বর্তমান সময়ে খুবই ইতিবাচক হিসেবে উল্লেখ করেন।  

সংলাপ ও মতবিনিময়কালে উভয় দলের নেতাদের মধ্যে আরও বক্তব্য রাখেন গণফোরাম সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভেকেট সুব্রত চৌধুরী, এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভেকেট মহসিন রশিদ, মহিউদ্দিন আবদুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য মুক্তিযোদ্ধা খান সিদ্দিকুর রহমান ও এবি পার্টির যুগ্ম সদস্য সচিব ব্যারিষ্টার আসাদুজ্জামান ফুয়াদ।  

সভায় নেতারা দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, আগামী নির্বাচন ও আন্দোলন কর্মসূচি নিয়ে খোলামেলা আলোচনা করেন। রাজনৈতিক দলগুলোর মধ্যকার দূরত্ব ও পরস্পরের প্রতি কাঁদা ছোড়াছুড়িকে তারা জাতীয় রাজনীতির একটা সমস্যা হিসেবে চিহ্নিত করেন। তারা ঢাকা মহানগরের উত্তরায় বিআরটি-এর গার্ডার ছিটকে পড়ে ৫ জনের মর্মান্তিক মৃত্যু ও চকবাজারে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে পুড়ে ৬ জনের মৃত্যুর ঘটনায় দুঃখ ও ক্ষোভ প্রকাশ করেন। তারা এসব ঘটনায় সরকারের দায়িত্বহীনতা ও ব্যর্থতার তীব্র সমলোচনা করেন এবং দোষীদের দ্রুত শাস্তির ব্যবস্থা ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পূনর্বাসনসহ যথাযথ ক্ষতিপূরণের জোর দাবি জানান।  

মতবিনিময় শেষে এবি পার্টি নেতারা গণফোরাম নেতাদেরকে দলের খসড়া গঠনতন্ত্র ও দলীয় পরিচিতি সম্বলিত বুকলেট উপহার দেন।  

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
এমএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।