ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

রাজনীতি

রাষ্ট্রধর্ম ইসলাম পেতে সব ধর্মের মানুষ মুক্তিযুদ্ধ করেননি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

ঢাকা: সম্মিলিত ইসলামী জোট সভাপতি হাফেজ মাওলানা জিয়াউল হাসান বলেছেন, ‘রাষ্ট্রধর্ম ইসলাম ও বিসমিল্লাহির রাহমানির রাহিম’ বাংলাদেশের সংবিধানে অন্তর্ভুক্ত করার জন্য সব ধর্মের মানুষ মুক্তিযুদ্ধ করেননি। ’

বৃহস্পতিবার জাতীয় প্রেসকাবের কনফারেন্স লাউঞ্জে ‘আল-কুরআনের দৃষ্টিতে সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম ও বিসমিল্লাহির রহমানির রাহিম’ শীর্ষক আলোচনা সভায় পঠিত মূল প্রবন্ধে তিনি একথা বলেন।



এ সময় ‘সব ধর্মের মানুষের সাংবিধানিক মৌলিক অধিকার রায় সংবিধানে ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’-এর পরিবর্তে ‘পরম দয়াময় সৃষ্টিকর্তার নামে আরম্ভ করছি’ কথাটি সংযোজন করার প্রস্তাব দেন জিয়াউল হাসান।

তিনি বলেন, ‘হযরত মুহাম্মদ (সা.) বিভিন্ন ধর্মের মানুষের সঙ্গে মদীনা সনদসহ যত সন্ধি চুক্তি করেছিলেন, কোনোটিতেই ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ লেখেননি, ইসলামকে রাষ্ট্রধর্ম  ঘোষণা করেননি। ’

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক সেনা প্রধান ও সেক্টর কমান্ডারস ফোরামের ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) কেএম সফিউল্লাহ।

আলোচনায় অংশ নেন সম্মিলিত ইসলামী জোটের সহ-সভাপতি মুফতি জুবাইদ আলী, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য ও গণফোরাম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন সম্মিলিত ইসলামী জোটের সাধারণ সম্পাদক মহিবউল্লাহ মোজাদ্দেদী।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa