ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

২২ আগস্ট থেকে ৩ শতাধিক নেতাকর্মী গ্রেফতার: রিজভী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
২২ আগস্ট থেকে ৩ শতাধিক নেতাকর্মী গ্রেফতার: রিজভী

ঢাকা: সারাদেশে গত ২২ আগস্ট থেকে এ পর্যন্ত বিএনপি নেতাকর্মীদের নামে মোট ৭২টি মামলা হয়েছে বলে জানিয়েন দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।  

তিনি বলেছেন, এ সময়ের মধ্যে দলের ৩২৯ জনের অধিক নেতাকর্মীকে গ্রেফতার ও হামলা করে আহত করা হয়েছে এক হাজার ৭১১জনকে।

অজ্ঞাতনামা আসামি করা হয়েছে ২০ হাজারের অধিক। পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে তিন জনের।

বুধবার (১৪সেপ্টেম্বর) বিকেলে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, ক্ষমতার সীমাহীন লিপ্সায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে জনগণের মুখোমুখি দাঁড় করিয়েছে সরকার। এরা জনগণের ইচ্ছাকে তুড়ি মেরে উড়িয়ে দেয়। বিনা নির্বাচনে বারবার ক্ষমতায় থাকতে গিয়ে ওরা আত্মবিশ্বাস হারিয়েছে। আওয়ামী নিশিরাতের সরকার যে গুম-খুনের হোতা সে বিষয়টি সুপ্রতিষ্ঠিত জনগণের মুখে মুখে।

তিনি বলেন, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সব মামলায় জামিনে থাকা সত্বেও গতকাল (মঙ্গলবার) গভীর রাতে সিলেট জেলা জাতীয়তাবাদী যুবদলের নবনির্বাচিত সাধারণ সম্পাদক মকসুদ আহমদকে বিনা ওয়ারেন্টে তার বাড়ির দরজা ভেঙ্গে উঠিয়ে নিয়ে গেছে র‌্যাব। এখন পর্যন্ত তাকে আটকের বিষয়টি ঘোষণা করেনি। অথচ এলাকার অনেকেই দেখেছে মকসুদ আহমেদকে র‌্যাব-ই উঠিয়ে নিয়ে গেছে এবং এখন মকসুদ আহমেদ র‌্যাবের হেফাজতে আছে বলে নানাভাবে জানা গেছে।

রিজভী আহমেদ বলেন, আজকে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে দলীয় স্বার্থে ব্যবহার করতে গিয়েই হত্যা, জখম আর পঙ্গুত্বের সারি প্রতিদিনই দীর্ঘ হচ্ছে। চলছে দুবৃত্তায়ন ও ইতরায়নের জয়জয়কার। নির্বাচন ঘনিয়ে আসলেই এই ভোট ডাকাত সরকার অবৈধভাবে ক্ষমতাকে প্রলম্বিত করার জন্য রাষ্ট্রশক্তির নিষ্ঠুর অপব্যবহারে মত্ত হয়ে ওঠে। আওয়ামী দুঃশাসনের ভয়ংকর শৃঙ্খল থেকে মুক্তি পেতে দুর্বার আন্দোলনের সারাদেশে জনজোয়ার দেখে ভীত সন্ত্রস্ত হয়ে পড়েছে সরকার।

তিনি বলেন, গত ৮ সেপ্টেম্বর রংপুর জেলাধীন গঙ্গাচড়া উপজেলায় বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশ গুলি চালিয়ে ১৫০ জন নেতাকর্মীকে গুলিবিদ্ধ করে, এসময় জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক শরীফ নেওয়াজ জোহার বুকে এবং পায়ে গুলি করে। পুলিশ বিক্ষোভ মিছিল থেকে ৮জন বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করে। এ ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনী উল্টো ৫০ জন বিএনপি নেতাকর্মীর নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ১৫৫০ জনকে আসামি করে ১টি মামলা দায়ের করে। এ মামলায় বিএনপি নেতাকর্মীসহ এসএসসি পরিক্ষার্থী এবং সাধারণ মানুষকেও পুলিশ হয়রানী করছে। এছাড়া কুমিল্লা উত্তর জেলার মুরাদনগরসহ দেশের অধিকাংশ জায়গায় পুলিশ বিএনপি নেতাকর্মীদের বাড়িঘরে তল্লাশির নামে ভাংচুর চালাচ্ছে এবং পরিবারের সদস্যদের হয়রানী করছে। আমি এসব ন্যাক্কারজনক ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
এমএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।