ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘শ্রমিকদের দৈনিক মজুরি ৬০ টাকা থেকে বেড়ে ৬০০ টাকা হয়েছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২২
‘শ্রমিকদের দৈনিক মজুরি ৬০ টাকা থেকে বেড়ে ৬০০ টাকা হয়েছে’

ঢাকা: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বে হাজারো প্রতিবন্ধকতার মধ্য দিয়েও বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন এগিয়ে চলছে। আগে শ্রমিকদের দৈনিক মজুরি ছিল ৬০ টাকা, এখন তা বেড়ে ৬০০ টাকা হয়েছে।

'গড় আয়ু ৬৪ বছর থেকে বেড়ে ৭৩ বছর হয়েছে। আমাদের মাথাপিছু আয় ৫৪৩ মার্কিন ডলার থেকে ২৫০০ মার্কিন ডলার হয়েছে'।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে ২৯ তম বিসিএস ক্যাডারদের একাদশ বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় মূখ্য আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, খাদ্যপুষ্টিতে এগিয়েছে বাংলাদেশ। এখন দেশে কোনো মঙ্গা নেই। করোনা মোকাবেলায় পঞ্চম হয়েছি। পদ্মা সেতুর মতো স্থাপনা তৈরি করেছি, নিজস্ব স্যাটেলাইট আছে আমাদের। বছরের প্রথমদিন বই দেওয়া হচ্ছে শিক্ষার্থীদের বিনামূল্যে।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতাকে হত্যা করা হয় আগস্টে, আগস্ট এলেই হুমকি, ২১ আগস্ট জাতির পিতার কন্যাকে হত্যার চেষ্টা করা হয়েছে। যারা এদেশের স্বাধীনতা চায়নি, যারা দেশের মানুষের বিরুদ্ধে অস্ত্র ধরেছে, তারা আমাদের শত্রু।

২৯ তম বিসিএস ক্যাডারদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, আপনারা স্বাধীনতার পরের প্রজন্ম। স্বাধীন হওয়ার আগে পাকিস্তান আমলে মাত্র ১১% বাঙালি চাকরি করতো। এখন শতভাগ চাকরি করছে বাঙালিরা। যারা জীবন দিয়ে দেশটা স্বাধীন করেছে, তাদের স্বপ্ন বাস্তবায়নের দ্বায়িত্ব এখন আপনাদের ওপর।

তিনি বলেন, ২০০১-০৬ পর্যন্ত বিএনপি আমলে সারের দাবিতে কৃষক হত্যা করা হয়েছে। ময়মনসিংহে সিনেমা হলে বোমা হামলা হয়েছে, উদীচীর অনুষ্ঠানে বোমা হামলা হয়েছে।

বিশ্বের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ে এই গ্রুপ এখন সুযোগ নিতে চায় উল্লেখ করে তিনি বলেন, বিএনপি ক্ষমতায় থাকার সময় বিদ্যুৎ উৎপাদন বাড়ানোর বদলে কমেছিল। ভাল থাকার জন্যে এদের বিরুদ্ধে লড়তে হবে। আমাদের সন্তানকে ভাল রাখার জন্যে লড়তে হবে স্বাধীনতাবিরোধী অপশক্তির বিরুদ্ধে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মমতাজ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২২
এনবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।