ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

১০ টাকা কমেছে পেট্রোল-অকটেনে, ডিজেল-কেরোসিনে ৩

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৬
১০ টাকা কমেছে পেট্রোল-অকটেনে, ডিজেল-কেরোসিনে ৩

ঢাকা:  অবশেষে জ্বালানি তেলের কমলো বাংলাদেশে। লিটার প্রতি পেট্রোল-অকটেনে ১০ টাকা এবং ডিজেল-কেরোসিনে ৩ টাকা করে কমিয়েছে সরকার।

 রোববার (২৪ এপ্রিল) রাত ১২টার পর থেকেই নতুন এই মূল্য কার্যকর হবে বলে এক পরিপত্রে জানানো হয়েছে।

বর্তমানে লিটার প্রতি ডিজেল ও কেরোসিন ৬৮ টাকা, পেট্রোল ৯৬ টাকা, অকটেন ৯৯ টাকা দরে বিক্রি হচ্ছে। সোমবার থেকে যথাক্রমে ডিজেল ও কেরোসিন ৬৫ টাকা এবং পেট্রোল, অকটেন যথাক্রমে ৮৬ ও ৮৯ টাকায় পাওয়া যাবে।

গত ৪ এপ্রিল এক অনুষ্ঠানে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, তিন ধাপে কমানো হবে জ্বালানি তেলের দাম। প্রথম দফায় পেট্রোল, অকটেন ও ডিজেলের দাম প্রতি লিটারে ৬ থেকে ১০ টাকা পর্যন্ত কমানোর বিষয়ে চিন্তা ভাবনা চলছে।
আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেল (ক্রড অয়েল) প্রতি ব্যারেলের দাম উঠেছিলো ১২২ ডলার। এরপর ২০১৩ সালের ৪ জানুয়ারি বাংলাদেশে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়।

ওই সময় পেট্রোল-অকটেন লিটার প্রতি ৫ টাকা ও ডিজেল কেরোসিনের দাম ৭ টাকা করে বাড়ায় সরকার।

এদিকে আন্তর্জাতিক বাজারে ক্রুড ‍অয়েলের দাম কমতে কমতে ৪০ ডলারে নেমে এসেছে। তবে সংশ্লিষ্টদের পক্ষ থেকে প্রথমে বলা হয়, বিপিসি (বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন) আগে লোকসান দিয়েছে তা পুষিয়ে নেওয়া হবে। একই সঙ্গে মনিটরিং করা হচ্ছে। ভবিষ্যতে দাম কমতে থাকলে দেশেও দাম কমানো হবে।

জ্বালানি তেলের দাম কমানোর জন্য বিভিন্ন মহল থেকে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে। সরকারও বিভিন্ন সময় এ বিষয়ে আশ্বাস দিয়েছে। এরই ধারাবাহিকতা গত সপ্তাহে ফার্নেস তেলের দাম লিটার প্রতি ১৮ টাকা কমিয়ে ৪২ টাকা করা হয়।

আন্তর্জাতিক বাজারের বর্তমান দাম প্রতি লিটার পেট্রোল-অকটেনের দাম পড়ছে ৫৫ টাকা। যা বিক্রি হচ্ছে যথাক্রমে ৯৬ ও ৯৮ টাকা।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৬
এসআই/এমএ

××জ্বালানি তেলের দাম কমলো

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa