ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

কানেকটিকাটে আ’লীগের কমিটি বাতিলের দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১২
কানেকটিকাটে আ’লীগের কমিটি বাতিলের দাবি

সাবেদ সাথী, নিউইংল্যান্ড থেকে : কানেকটিকাট স্টেট আওয়ামী লীগের কমিটি গঠন নিয়ে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। স্বাধীনতা বিরোধী রাজাকারপন্থী ও তার দোসরদের অনুপ্রবেশের ফলে নবগঠিত ওই কমিটির শুরুতেই সদস্যদের মধ্যে দেখা দিয়েছে নানা ক্ষোভ ও উত্তেজনা।

 

কানেকটিকাট স্টেট আওয়ামী লীগের কমিটি গঠনের লক্ষে বিগত ২০১১ সালের ২০ নভেম্বর ফেয়ারফিল্ড কাউন্টির বাংলাদেশি একটি রেস্টুরেন্টে আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে কানেকটিকাট স্টেট আওয়ামী লীগ নামে তথাকথিত একটি মনগড়া কমিটি গঠন করা হয় যা সার্বজনীন ছিল না। কারণ এতে কানেকটিকাটের বিভিন্ন শহরের আওয়ামী লীগ নেতাকর্মীদের আমন্ত্রণ জানানো হয়নি। যদিও কমিটি গঠন সংক্রান্ত একটি বিজ্ঞাপন নিউইয়র্কের পত্রিকায় প্রকাশ করা হয়েছিল কিন্তু তা কানেকটিকাটবাসীর কারও চোখে তা পড়েনি।

ওই দিনের আলোচনা সভায় তথাকথিত কমিটি গঠনের খবরটিও প্রকাশ করা হয়েছিল কিন্তু এসব পত্রিকা কানেকটিকাটে না আসার ফলে আওয়ামী লীগের কমিটি গঠনের খবরটি কেউ  জানতে পারেনি।

কানেকটিবাসীসহ কমিটির অনেকেরই মনে প্রশ্ন জেগেছে- তাড়াহুড়ো করে এভাবে কেন উদ্দেশ্যম‍ূলকভাবে আওয়ামী লীগের মত একটি বৃহৎ রাজনৈতিক দলের তথাকথিত কমিটি গঠন করা হল?

এই কমিটিতে মুখচেনা স্বাধীনতা বিরোধী জামায়াত-রাজাকারপন্থীরাও রয়েছেন। সব জেনেশুনে কেন এই আত্মঘাতী সিদ্ধান্ত নিয়ে রাজাকারদের আওয়ামী লীগে অন্তর্ভুক্ত করা হয়েছে তা নিয়েও দেখা দিয়েছে নানা বিতর্ক।

এদিকে, চলতি বছরের মার্চ মাসের প্রথম সপ্তাহে উইন্ডজোর সিটির একটি পিজা রেস্টুরেন্ট-এ স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভাতে সেইসব চিহ্নিত স্বাধীনতা বিরোধী জামায়াত-রাজাকারদের প্রকাশ্য আস্ফালন দেখা যায়।
সভায় নব্য আওয়ামী লীগার স্বাধীনতা বিরোধী রাজাকারপন্থী একজন কুখ্যাত সদস্য আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কানেকটিকাটের ম্যানচেস্টারে রাত ১২টা ১ মিনিটে অস্থায়ী শহীদ মিনারে প্রথমবারের মত প্রভাতফেরির মাধ্যমে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোকে তীব্রভাবে নিন্দা জানাযন।

যারা শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে তাদেরকে রাজাকার বলে আখ্যায়িত করেন ওই ব্যক্তি। তার বক্তব্যেই প্রমাণ হয় যে, তিনি স্বাধীনতা বিরোধী একজন কুখ্যাত রাজাকারপন্থী।

কানেকটিকাটের আওয়ামীপন্থী সবার মনে প্রশ্ন জেগেছে- আওয়ামীলীগের মত ঐতিহ্যবাহী এবং স্বাধীনতার পক্ষের সংগঠনের মধ্যে এইসব  কুখ্যাত স্বাধীনতা বিরোধীরা প্রবেশ করলো কীভাবে!

অবিলম্বে এই তথাকথিত কমিটি বাতিল ঘোষণা করে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির মাধ্যমে রাজাকারপন্থী ও তার দোসরদের বাদ দিয়ে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিদের নিয়ে একটি নতুন কমিটি গঠন করার জন্য সম্প্রতি একটি বিবৃতি প্রদান করা হয়। বিবৃতি প্রদানকারীরা হলেন যথাক্রমে- মাসুদুর রহমান, বজলুর রহমান, সাইফুল চৌধুরী, সাদ চৌধুরী বাবু, জাহেদ চৌধুরী লিটন, নজরুল আহমেদ, মিনহাজ, হারুন রশীদ, বেলাল তরফদার, শামীমা তরফদার, রেখা, মামুনুর রশীদ, হেলাল রশীদ, নাসিমুল করিম, হারুন আহমেদ প্রমুখ।

সাবেদ সাথী: যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক ও সাংবাদিক, বাংলা প্রেস’র সম্পাদক                                                      [email protected]
বাংলাদেশ সময় : ১৬৩২ ঘণ্টা, ৩০ এপ্রিল, ২০১২
সম্পাদনা : আহ্সান কবীর, আউটপুট এডিটর
[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa