ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

শিল্প-সাহিত্য

ম্যান বুকার ইন্টারন্যশনাল প্রাইজে মনোনীত ১৩ বই (পর্ব-২)

বই ~ শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৬
ম্যান বুকার ইন্টারন্যশনাল প্রাইজে মনোনীত ১৩ বই (পর্ব-২)

ঢাকা: ‘দ্য ম্যান বুকার প্রাইজ’ (প্রচলিত, বুকার পুরস্কার) বিশ্বসাহিত্যের অন্যতম মর্যাদাসম্পন্ন পুরস্কার হিসেবে বিবেচিত। প্রতিবছর বিগত এক বছরে প্রকাশিত শ্রেষ্ঠ পূর্ণদৈর্ঘ্যের উপন্যাসকে এ পুরস্কারটি দেওয়া হয়।



২০১৫ সালের ০৭ জুলাই বুকার প্রাইজ ফাউন্ডেশন ঘোষণা করে, ২০১৬ সাল থেকে সেরা ফিকশন অনুবাদের জন্য ‘দ্য ম্যান বুকার ইন্টারন্যাশনাল প্রাইজ’ পুরস্কার দেওয়া হবে। উদ্দেশ্য, মানসম্মত অনুবাদের বই প্রকাশ ও পড়ার জন্য মানুষকে উদ্বুদ্ধ করা। ‘দ্য ম্যান বুকার ইন্টারন্যাশনাল প্রাইজ’ হবে ‘দ্য ম্যান বুকার প্রাইজ’র অনুরূপ একটি পুরস্কার।

ফিকশন অনুবাদের জন্য নির্ধারিত ম্যান বুকার ইন্টারন্যাশনাল প্রাইজে বিচারকরা প্রাথমিকভাবে ১৩টি বই নির্বাচন করেছেন। চলতি বছরের এপ্রিলে এ তালিকা থেকে ছয়টি বইয়ের একটি ছোট তালিকা করা হবে। এরপর মে মাসে ঘোষণা করা হবে বিজয়ীর নাম। জেনে নেবো প্রাথমিক মনোনয়নের তালিকায় থাকা বইগুলো।

ডেথ বাই ওয়াটার

মূল: কেনজাবুরো ওয়ে
অনুবাদ: ডেবোরাহ বলিভার বোয়েম, প্রকাশক: আটলান্টিক বুকস

নোবেলবিজয়ী চোকো তার বাবাকে নিয়ে লিখতে চান। তার বাবা নদীতে ঝড়ের কবলে পড়ে মারা যান। কিন্তু একটি মানুষকে না জেনে কী করে লেখা যায়? তখন তার এক বোন সাহায্যে এগিয়ে আসেন। বোনটি নিজের কাছে রাখা পুরোনো লাল একটি ট্রাঙ্ক চোকোকে দেন। তবে ট্রাঙ্কটি খুলতে নিষেধ করেছিলেন তাদের হারিয়ে যাওয়া বাবা। কী রয়েছে ট্রাঙ্কে?

মেন্ড দ্য লিভিং

মূল: মেইলিস ডি কেরেঙ্গাল
অনুবাদ: জেসিকা মুর, প্রকাশক: ম্যাকলহোজ প্রেস

লে হার্ভরে তিন কিশোর গেলো সমুদ্র সার্ফিংয়ে। ক্রিস, জোহান ও সিমন বেশ পুরনো বন্ধু। কিন্তু জীবন সমসময় সমান যায় না। ভয়ানক একটি দূর্ঘটনা তাদের আলাদা করে দেয়। যেখানে ক্রিস ও জোহান হাত-পা ভেঙে বেঁচে যায় এবং সিমন চলে যায় কোমায়, নিতে হয় লাইফ সাপোর্ট। এদিকে, প্যারিসে ক্লেইর মেজান নামে একটি মেয়ে অপেক্ষায় ছিলো হার্ট ট্রান্সপ্লান্টের। মায়োকার্ডাইটিসে আক্রান্ত মেয়েটির বেঁচে থাকার একমাত্র উপায় হার্ট ট্রান্সপ্লান্ট। এসময় সিমনের বাবা-মাকে নিতে হয় একটি হৃদয় বিদারক সিদ্ধান্ত। কী ছিলো সেই সিদ্ধান্ত? তবে কি সিমনের হার্ট ক্লেইরের দেহে সংস্থাপন করা হয়েছিলো?

দ্য ভেজিটেরিয়ান

মূল: হান কাং
অনুবাদ: ডেবোরাহ স্মিথ, প্রকাশক: পোর্তোবেলো বুকস

ইয়ং হি ও তার স্বামী সাধারণ মানুষ। ইয়ং হি একজন কর্তব্যনিষ্ঠ স্ত্রী ও তার বিনয়ী স্বামী একজন অফিস কর্মচারী যার উচ্চাশা তেমন নেই। কিন্তু ইয়ং হি ধীরে ধীরে বদলে গেলেন। তার মাংসল দেহ রূপান্তরিত হলো গাছে!

এ স্ট্রেঞ্জনেস ইন মাই মাইন্ড

মূল: ওরহান পামুক
অনুবাদ: একিন ওকলাপ, প্রকাশক: ফাবের অ্যান্ড ফাবের

ম্যাভ্লিউট বোজাবিক্রেতা। তিনি এক নারীকে তিন বছর ধরে চিঠি লিখতেন। ১৯৬৯ থেকে ২০১২ পর্যন্ত চার দশকে তিনি ইস্তানবুলের রাস্তায় দই, ভাত বিক্রি থেকে শুরু করে পার্ক করা গাড়ি গার্ড দেওয়া পর্যন্ত অনেক ধরনের কাজ করেছেন। এসময় তিনি বিভিন্ন রকমের মানুষ, শহরে ভাগ্য বদলাতে আসা মানুষের জীবন, সময়ের পরিবর্তন, রাজনৈতিক সংঘর্ষ এবং সামরিক অভ্যুত্থানসহ আরও অনেক ঘটনা দেখে ভাবেন, সবার সঙ্গে তার পার্থক্য কী? এ ভাবনা তার মনে অদ্ভুত অনুভূতির যোগান দেয়।

লেডিভাইন

মূল: মারি এনডায়া
অনুবাদ: জর্ডান স্টাম্প, প্রকাশক: ম্যাকলেহস প্রেস

সত্য গোপন করায় ক্লেরিসে রেভিয়ারের স্বামী রিচার্ড তাকে ছেড়ে চলে যান। এতে বিধ্বস্ত হয়ে পড়লেও ক্লেরিসে তার নতুন জীবনসঙ্গী খুঁজে পান। কিন্তু মায়ের জীবনে নতুন মানুষকে সহজে মেনে নিতে পারেনি ক্লেরিসের মেয়ে লেডিভাইন। লেডিভাইনের কথা, মায়ের নতুন প্রেমিক কেবলমাত্র তার জীবনে বিশৃঙ্খলা আর কষ্টই এনে দেবেন। আসলেই কী ঘটে?

দ্য ফোর বুকস

মূল: ইয়ান লিয়াঙ্ক
অনুবাদ: কার্লোস রোজাস, প্রকাশক: ভিন্টেজ, চ্যাটো ও উইন্ডোজ

এ গল্পে রয়েছে চীনের সবচেয়ে বিতর্কিত সময়ের কথা। যেখানে রয়েছে পারস্পরিক আস্থা, ভালবাসার শক্তি এবং নিপীড়নের বিরুদ্ধতা ও অনৈক্যের প্রতিচ্ছবি।

ট্রাম ৮৩

মূল: ফিস্টোন এমওয়াঞ্জা মুজিলা
অনুবাদ: রোলান্ড গ্লেজার/প্রকাশক: জাকারান্ডা বুকস আর্ট মিউজিক লিমিটেড

যুদ্ধবিধ্বস্ত আফ্রিকার সব ভাষাভাষীর ট্যুরিস্টরা সেখানকার ছাত্র, সাধারণ মানুষ ও বিশেষজ্ঞদের সঙ্গে মিলিত হয়ে ঠিক করেন, তারা এখানকার মানুষ ও খনিজ সম্পদ খাটিয়ে ভাগ্য তৈরি করবে। রাত নামতেই তারা একমাত্র নাইট ক্লাব ট্রাম ৮৩-তে গিয়ে মদ্যপান, নাচ ও খানাপিনা নিয়ে মেতে ওঠেন। এখানে লুসিয়েন নামে একজন পেশাদার লেখক তার এক বন্ধু রেকুইয়েমের কাছে আশ্রয় নেন। লুসিয়েন ছিলেন সৎ কিন্তু তার বন্ধর জীবিকা ছিলো চুরি ও ধোঁকাবাজি নির্ভর। এরপর কী ঘটে?



বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, মার্চ ২২, ২০১৬
এসএমএন/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।