ঢাকা, সোমবার, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

শিল্প-সাহিত্য

বেঙ্গলে ফরাসি আলোকচিত্রী জাঁ-ফিলিপ্পে পেরনোর প্রদর্শনী

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১০
বেঙ্গলে ফরাসি আলোকচিত্রী জাঁ-ফিলিপ্পে পেরনোর প্রদর্শনী

বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসের আয়োজনে ২৭ আগস্ট ধানমন্ডির বেঙ্গল গ্যালারিতে শুরু হলো প্রখ্যাত ফরাসি আলোকচিত্রী জাঁ-ফিলিপ্পে পেরনের ‘অ্যাপারিশনস অ্যান্ড সিনেগ্রাফিজ’ (Apparitions and Cinégraphies) শীর্ষক একক প্রদর্শনী ।

আলোকচিত্রী জাঁ-ফিলিপ্পে পেরনোর জন্ম ১৯৬৬ সালে, ফ্রান্সের আমিয়েঁঁ শহরে।

এ পর্যন্ত দেশে বিদেশে তাঁর বহু একক প্রদর্শনী আয়োজিত হয়েছে। এছাড়া তিনি অনেক দলবদ্ধ প্রদর্শনীতে অংশ নিয়েছেন। টোকিও, ম্যাজেন্টা প্যারাডাইস, ম্যাজেন্টা হেল, রুপেস্ট্রাল এক্সপ্রেশানস শীর্ষক বিভিন্ন প্রকাশনার ডিজিটাল সংস্করণে তার আলোকচিত্র ছাপা হয়েছে।

২৭ আগস্ট বিকেল ৫টায় বেঙ্গল শিল্পালয়ে সপ্তাহব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রখ্যাত আলোকচিত্রী ড. শহিদুল আলম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ এবং বিশেষ অতিথি ফরাসি দূতাবাসের শার্জ দ্য  আফেয়ার্স মঁশিয়ে পাত্রিক ব্রাঁকো।  

প্রদর্শনীতে মোট আলোকচিত্র রয়েছে ২৩টি। পেরনোর ছবিগুলিতে প্রথানুগত্যের কোনো ছাপ নেই। তিনি তার ছবির মধ্যে আলোছায়ার বিচ্ছুরণে যে মুহূর্তগুলি ধরে রেখেছেন তা হয়ে উঠেছে অর্থময় আর ব্যঞ্জনাধর্মী। তার নগ্নিকাদের মধ্যে আমরা দেখি একই সঙ্গে শিল্প আর সৌন্দর্য চেতনার অপরূপ উন্মোচন। ছবির মধ্য দিয়ে পেরনো সন্ধান করেন জীবনের এমন এক মুহূর্তের খোঁজ করেন যা জিজ্ঞাসা-উন্মুখ করে তোলে।

প্রদর্শনী চলবে প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত। শেষ হবে ২ সেপ্টেম্বর।

বাংলাদেশ স্থানীয় সময় ২৩০০, আগস্ট ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa