ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

এভিয়াট্যুর

লটবহরসহ ‘রাঙা প্রভাত’ ঢাকায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৪
লটবহরসহ ‘রাঙা প্রভাত’ ঢাকায়

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চতুর্থ বোয়িং ৭৭৭-৩০০ ইআর ‘রাঙা প্রভাত’ রোববার দুপুর ২টা ১০ মিনিটে ঢাকায় পৌঁছেছে।  

রাঙা প্রভাতকে নিয়ে বিমানবহরের নতুন বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজের সংখ্যা দাঁড়াল চারটি।

আগামী বছরের শেষের দিকে বিমানের বহরে যুক্ত হবে আরো দু’টি বোয়িং ৭৩৭ উড়োজাহাজ।

উড়োজাহাজটি আনতে বিমানমন্ত্রী রাশেদ খান মেনন, এয়ারলাইন্সের চেয়ারম্যান জামাল উদ্দিন আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক কেভিন স্টিল, পরিচালনা পর্ষদ সদস্য অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন আহমেদসহ বিশাল লটবহর যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। রোববার উড়োজাহাজের সঙ্গে তারা ঢাকায় পৌঁছেন।

গত ৬ ফেব্রুয়ারি বিমানের তৃতীয় বোয়িং ‘আকাশ প্রদীপ’ বিমানবহরে যুক্ত হয়। উড়োজাহাজের সংখ্যা বৃদ্ধির ফলে ক্রমান্বয়ে বন্ধ হয়ে যাওয়া রুটসহ আরো অন্যান্য নতুন রুট চালু হবে আশা করছে বিমান।

গত ২২ মার্চ যুক্তরাষ্ট্রের সিয়াটলে রাঙা প্রভাত বিমানের কাছে হস্তান্তর করা হয়। ওই দিন রাত সাড়ে ৯টায় ঢাকার উদ্দেশ্যে এটি সিয়াটল থেকে ছেড়ে আসে।

এর আগে ২০১১ সালে ‘পালকি ও অরুণ আলো’ নামে বিমানের ১ম ও ২য় বোয়িং ৭৭৭-৩০০ ইআর বিমানবহরে যুক্ত হয়।   নতুন প্রজন্মের সম্পূর্ণ নতুন ১০টি উড়োজাহাজ সংগ্রহের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে। এ চুক্তির আওতায় ৪টি সুপরিসর বোয়িং ৭৭৭-৩০০ ইআর ছাড়াও দু’টি ৭৩৭-৮০০ এবং ৪টি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার পর্যায়ক্রমে বিমান বহরে যুক্ত হবে। আগামী ২০১৭-১৯ সালে সর্বশেষ ড্রিম লাইনারটি বিমানবহরে যুক্ত হবে।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa