ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

বাহরাইন

বাহরাইনে প্রবাসীদের সঙ্গে স্বাস্থ্য প্রতিমন্ত্রীর মতবিনিময়

মোসাদ্দেক হোসেন সাইফুল, বাহরাইন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৪
বাহরাইনে প্রবাসীদের সঙ্গে স্বাস্থ্য প্রতিমন্ত্রীর মতবিনিময় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাহরাইন: ‘প্রবাসীরা বহির্বিশ্বে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। বিশ্ব মন্দাতেও প্রবাসীদের কষ্টার্জিত রেমিট্যান্স দেশের অর্থনীতির চাকাকে সচল রেখেছে।

তাই প্রবাসীদের  উন্নয়নের জন্য বর্তমান সরকার আন্তরিক হয়ে অনেক পদক্ষেপ নিয়েছে। ’

বুধবার (১০ ডিসেম্বর) বাহরাইনে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে প্রবাসীদের সঙ্গে এক প্রাণবন্ত মতবিনিময় সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেন।

তিনি বলেন, সরকার প্রবাসীদের জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, প্রবাসী ব্যাংকসহ নানাবিধ সুযোগ- সুবিধা নিশ্চিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পর্যায়ক্রমে প্রবাসীদের কল্যাণে যা যা করা দরকার সবকিছুই করা হবে।

বর্তমান সরকারের আমলে স্বাস্থ্যক্ষেত্রে দেশ অনেক এগিয়েছে উল্লেখ করে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন,  প্রতিটি ইউনিয়নে কমিউনিটি ক্লিনিক চালু করে স্বাস্থ্য সেবাকে সাধারণ মানুষের দোড়গোড়ায় পৌঁছে দেওয়া হয়েছে। যথাসময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কারণে শিশু মৃত্যুর হার ও মাতৃ মৃত্যুর হার আশানুরূপভাবে কমে এসেছে। মানুষের গড় আয়ু বেড়েছে। সরকারি হাসপাতালের স্বাস্থ্যসেবা আরো আধুনিক করা হয়েছে।

প্রায় ১৬ বছর পর বাংলাদেশ সরকারের কোনো মন্ত্রীর আগমনের খবরে বাহরাইনের বিভিন্ন অঞ্চল থেকে প্রবাসীরা অনুষ্ঠানে উপস্থিত হন। দেড় লক্ষাধিক বাংলাদেশি থাকার পরেও বাহরাইনে সরকারের উচ্চপর্যায়ের কোনো মন্ত্রী-প্রতিমন্ত্রীর সফর না থাকায় বিস্ময় প্রকাশ করেন প্রবাসীরা।

বাংলাদেশি শ্রমিকদের কাজের সুনাম থাকার পরেও শুধুমাত্র দুর্বল কূটনৈতিক সম্পর্কের কারণে প্রবাসীরা বঞ্চিত হয়েছেন নানা রকম সুযোগ-সুবিধা থেকে। অন্যান্য দেশের শ্রমিকদের কাজের সুনাম না থাকলেও দক্ষ কূটনৈতিক সম্পর্কের কারণে বাংলাদেশিদের থেকে তারা অনেক বেশি সুযোগ-সুবিধা ভোগ করছেন বলেও মতবিনিময় সভায় প্রবাসীরা অভিযোগ করেন।

তারা জানান, বাংলাদেশিদের ভিসার ক্ষেত্রে বাহরাইন সরকার মেডিকেল, পুলিশ ক্লিয়ারেন্সসহ অনেক কাগজপত্র নেয়; যা অন্যান্য দেশের ক্ষেত্রে নেওয়া হয় না।

একই কাজে বাংলাদেশিদের অন্যান্যদের চেয়ে কম বেতন দেওয়া হয়। বাংলাদেশে মেডিকেলের জন্য মোটা অংকের টাকা আদায়সহ নানা হয়রানি করা হয় বলেও প্রবাসীরা স্বাস্থ্য প্রতিমন্ত্রীর কাছে অভিযোগ করেন ।

প্রতিমন্ত্রী সাধারণ প্রবাসীদের বক্তব্য মনোযোগ দিয়ে শুনেন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে বিদ্যমান সমস্যাগুলো সমাধানে প্রবাসীদের আশ্বস্ত করেন।

বাহরাইনের রাষ্ট্রদূত মেজর জেনারেল কে এম মমিনুর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রীর পিএস ড. আজিজুর রহমান, দূতাবাসের প্রথম সচিব মেহেদী হাসান, সচিব (শ্রম) মহিদুল ইসলাম, বাংলাদেশ স্কুলের চেয়ারম্যান কেফায়াত মোল্লা, বাংলাদেশ সমাজের সভাপতি ফজলুর করিম বাবলু, বাহরাইন আওয়ামী লীগের সভাপতি জহির উদ্দিন বাবর, প্রকৌশলী আবুল কালাম আজাদ, যুবলীগ বাহরাইন শাখার সভাপতি এম এ করিম, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি হাজী কাশেম, বঙ্গবন্ধু পরিষদ সভাপতি বখতেয়ার উদ্দিন সেন্টু, বাহরাইনের শ্রমিক লীগ সভাপতি তোফাজ্জেল হোসেন, আইবুর রহমান আকাশ, গোলাম নূর মিলন, আবুল হাসেম, জয়নাল আবেদীন, আব্দুল কাইয়ুম, আনিস মজুমদার, মাজহারুল ইসলাম বাবু প্রমুখ।

প্রবাসীদের অংশগ্রহণে এ মতবিনিময় সভা একপর্যায়ে মিলনমেলায় পরিণত হয়। দূতাবাস প্রাঙ্গণ হয়ে উঠে একখণ্ড বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাহরাইন এর সর্বশেষ

Alexa