ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বাহরাইন

বালুঝড়ে স্থবির বাহরাইন

মোসাদ্দেক হোসেন সাইফুল,বাহরাইন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৫
বালুঝড়ে স্থবির বাহরাইন

বাহরাইন: সৌদি আরব থেকে নেমে আসা মরুভূমির বালুঝড়ের কারণে হটাৎ কিছুক্ষণের জন্য স্হবির হয়ে পড়ে বাহরাইনের জনজীবন। স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৭টা থেকে শৈত্যপ্রবাহের মতো এ বালুঝড় শুরু হয়।

যা ন’টা নাগাদ প্রকট আকার ধারণ করে।

বালুঝড়ের কারণে কয়েক’শ গজ দূরের বস্তু ঠিকমতো দেখা যাচ্ছিল না এমনকি লাইটপোষ্টের নিচে দাঁড়ালে সড়কবাতিগুলোও দৃশ্যমান হচ্ছিল না।

আকস্মিকভাবে সৃষ্টি হওয়া বালুঝড়ের কারণে মুহূর্তের মধ্যে চারদিকে আতঙ্কে ছড়িয়ে পড়ে। মুহূর্তেই বিভিন্ন দোকানপাট বন্ধ হয়ে রাস্তাঘাট জনশূন্য হয়ে পড়ে।

প্রচণ্ড বালুর কারণে বিভিন্ন বিপণিবিতান থেকে শুরু করে সব ধরনের খাবার হোটেল বন্ধ হয়ে যায়। এতে বিপাকে পড়েন প্রবাসীসহ হোটেল খাওয়া বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

হাইওয়ে ও সিগন্যাল দেখা না যাওয়ায় কোনো যানবাহনই ছিলনা। চিরচেনা মানামার বাঙালির গলি হয়ে যায় মানবহীন! যেন একটি যুদ্ধবিধ্বস্ত দেশে পরিণত হয় বাহরাইন!
প্রবাসীসহ বিভিন্ন সূত্রে জানা যায়, মধ্যপ্রাচ্যের দ্বীপ রাষ্ট্র বাহরাইনে প্রায়ই সৌদি আরব থেকে নেমে আসা মরুভূমির বাল‍ু উড়ে, কিন্তু প্রচণ্ড বাতাসের সঙ্গে এমন ভয়ঙ্কর বালুঝড় আগে কখনও দেখা যায়নি।

এদিকে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণের বাহরাইনে  বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজে বন্ধ ঘোষণা করা হয়েছে।

স্কুলের অধ্যক্ষ আমান উল্লাহ মো. সালেহ বাংলানিউজকে বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে শিক্ষার্থীদের নিরাপত্তা ও স্বাস্থ্যগত দিক বিবেচনা করে বৃহস্পতিবার ছুটি ঘোষণা করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিমানবন্দরে রানওয়ে ও সিগন্যাল ভালোভাবে দেখা না যাওয়ায় বুধবার রাতে বাহরাইন এয়ারপোর্টের সব ফ্লাইট স্থগিত করা হয়।  

বাহরাইনের আবহাওয়া অধিদপ্তর এক সতর্ক বার্তায় জানায়, বৃহস্পতিবারও প্রচণ্ড বেগে বাতাসের সঙ্গে ধুল‍াঝড় প্রবাহিত হতে পারে। বাতাসের গতিসীমা ১০০০ মিটারের নিচে হতে পারে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে মোটর গাড়ি চালক এবং নাবিকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাহরাইন এর সর্বশেষ