ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

মেলায় ‘মোনালিসা একটি ছবির নাম’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৭
মেলায় ‘মোনালিসা একটি ছবির নাম’ ‘মোনালিসা একটি ছবির নাম’ এ বইয়ের মলাট

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় সাংবাদিক-লেখক তৌহিদুর রহমানের ‘মোনালিসা একটি ছবির নাম’ প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে জ্যোতিপ্রকাশ। বইমেলায় বইটির পরিবেশক ম্যাগনাম ওপাস (স্টল নম্বর ৩৮৮-৩৮৯)।

প্রায় পাঁচশ’ বছর ধরে ‘মোনালিসা’ নামক ছবিটি নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। এটি বিশ্বের সবচেয়ে আলোচিত ছবিও।

তবে পাঁচশ বছর ধরেই লিওনার্দো দ্য ভিঞ্চির এ ছবিটিকে নিয়ে ঘিরে রয়েছে গভীর রহস্য। একদিকে যেমন মোনালিসার হাসির রহস্য ভেদের চেষ্টা করা হয়েছে, অন্যদিকে তেমনি তার প্রকৃত পরিচয়ও উদ্ঘাটনের চেষ্টা চলেছে। ছবিটি নিয়ে এখনো চলছে নানা গবেষণা।

মোনালিসা ছবির নিচে আরও একটি ছবি রয়েছে কি-না, মোনালিসা ভিনগ্রহের মানুষ ছিলেন কি-না? যে নারীর প্রতিকৃতি ভিঞ্চি এ ছবিতে এঁকেছেন, ভিঞ্চি কি নিজেই সেই মোনালিসার প্রেমে পড়েছিলেন? নেপোলিয়ন কেন তার বেডরুমে মোনালিসার ছবি রেখেছিলেন? সুরক্ষিত ল্যুভর মিউজিয়াম থেকে মোনালিসা ছবি চুরি হলো কেমন করে?  প্রতি বছর ল্যুভর মিউজিয়ামে কেন ৮০ লাখ লোক এ ছবিটি দেখতে যান?- এমন অসংখ্য প্রশ্নের উত্তর খুঁজছেন গবেষকরা।

বিভিন্ন দেশে মোনালিসাকে নিয়ে লেখা হয়েছে অসংখ্য বই। তবে বাংলা ভাষায় মোনালিসার ওপরে তেমন কোনো বই নেই বললেই চলে। সে কারণে মোনালিসা ছবির বিভিন্ন দিক নিয়ে ‘মোনালিসা একটি ছবির নাম’ বইয়ে বিস্তারিত তুলে ধরেছেন তৌহিদুর রহমান।

সাংবাদিক তৌহিদুর রহমান বিভিন্ন পত্রিকায় নিয়মিত গল্প, উপন্যাস ও ভ্রমণ কাহিনী  লেখেন। এর আগে তার উপন্যাস ‘শঙ্খচিলের মৃত্যুদৃশ্যের পর’ ও ‘নীল যমুনার জলে’ প্রকাশিত হয়েছে। তার ছোট গল্পের বই ‘জোছনায় অন্ধ যুবক’। লিখেছেন জার্মানির ওপর ভ্রমণ কাহিনী ‘ব্রান্দেনবার্গ গেট’।

তৌহিদুর রহমান দৈনিক জনকন্ঠের কূটনৈতিক রিপোর্টার হিসেবে কর্মরত রয়েছেন । এর আগে তিনি দৈনিক সংবাদ, আমাদের সময়সহ বিভিন্ন পত্রিকায় কাজ করেছেন।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৭
এজেড/ওএইচ/এএসআর

** ‘অন্য প্রকাশ’র ভিড় পুরো মেলায়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa