ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

রমজান উপলক্ষে মসজিদে নববীতে নতুন মাইক্রোফোন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৬ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৯
রমজান উপলক্ষে মসজিদে নববীতে নতুন মাইক্রোফোন মসজিদে নববীর মিহরাবে নতুন মাইক্রোফোন স্থাপন করছেন দায়িত্বশীল। ছবি: সংগৃহীত

রমজানুল মোবারক অত্যাসন্ন। আট দিনের মতো বাকি সৌভাগ্য ও কল্যাণের এ মাস আগমনের। আর পবিত্র রমজান উপলক্ষে মুসলিম বিশ্বের তীর্থস্থান পবিত্র মসজিদুল হারামাইনে (মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববী) চলছে নানা ধরনের প্রস্তুতিমূলক কার্যক্রম ও তোড়জোড়। এরই অংশ হিসেবে মসজিদে নববীতে ২০টি নতুন মাইক্রোফোন স্থাপন করা হয়েছে।

মসজিদে নববীতে প্রিয় নবী (সা.) এর রওজার নিকটস্থ ‘রিয়াজুল জান্নাতে’ই (জান্নাতের বাগান) মসজিদে নববীর মিহরাব। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেন, ‘আমার ঘর ও আমার মিম্বরের মধ্যবর্তী স্থানটি জান্নাতের বাগানসমূহ হতে একটি বাগান আর আমার মিম্বর আমার হাউজের ওপর।

(অর্থাৎ এ মিম্বরটিই কেয়ামতের দিন হাউজে কাউসারের ওপর স্থাপিত হবে)। ’ (বুখারি, হাদিস নং: ১৮৮৮; মুসলিম, হাদিস নং: ১৩৯১)

মসজিদে নববীর মিহরাবের মাইক্রোফোন।                                          ছবি: সংগৃহীত

‘রিয়াজুল জান্নাত’ পুরো পৃথিবীর মধ্যে সম্পূর্ণ ব্যতিক্রম। পৃথক বৈশিষ্ট্যপূর্ণ অত্যধিক বরকতময় স্থান। ভূপৃষ্ঠের কোথাও এর মতো জায়গা নেই। এখানে নফল নামাজ ও ইবাদত করার জন্য সাহাবায়ে কেরামের ভিড় লেগে থাকতো সব সময়। মসজিদে নববীর এ অংশ আজও মুমিনদের অন্তরে প্রশান্তির কারণ হয়ে আছে।

মসজিদে নববীর মিম্বার।  ছবি: সংগৃহীত

রিয়াজুল জান্নাতে মসজিদে নববীর যে মিহরাব রয়েছে, তাতে নতুন মাইক্রোফোন স্থাপন করা হয় মুসল্লিদের উৎকৃষ্ট মান ও গুণসম্পন্ন কেরাত-শ্রুতি উপহার দিতে। মসজিদুল হারাম ও মসজিদে নববীর কার্যপরিচালনা পরিষদ কর্তৃপক্ষ রোববার (২৮ এপ্রিল) এ কাজটি বাস্তবায়ন করে।

মসজিদে নববীর মিম্বারে জুমার খুতবা দিচ্ছেন খতিব ড. শায়খ আবদুল্লাহ বিন আবদুর রহমান আল-বুআইজান আত তামিমি।  ছবি: সংগৃহীত

নতুন মাইক্রোফোনগুলোয় শিল্পের গুণমান, শব্দ-ধ্বনির সৌন্দর্য-মধুরতা ও উচ্চ সংবেদনশীলতার বিভিন্ন বৈশিষ্ট্য সমন্বিত রয়েছে। মসজিদুল হারাম ও মসজিদে নববীর কার্যপরিচালনা পরিষদের মহাপরিচালক শায়খ ড. আবদুর রহমান বিন আব্দুল আজিজ আস-সুদাইস ও মসজিদে নববীর কার্যপরিচালনা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ বিন আহমাদ আল-খুদাইরির তত্ত্বাবধানে মাইক্রোফোন পরিবর্তনের কাজ সম্পন্ন করা হয়।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।