ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

নিউইয়র্কে ‘ওয়েলকাম রামাদান’ শীর্ষক সেমিনার

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, মে ২, ২০১৯
নিউইয়র্কে ‘ওয়েলকাম রামাদান’ শীর্ষক সেমিনার নিউইয়র্কে ‘ওয়েলকাম রামাদান’ শীর্ষক সেমিনার

পবিত্র রমজান মাসকে সামনে রেখে নিউইয়র্কে অনুষ্ঠিত হয়েছে ‘ওয়েলকাম রামাদান’ শীর্ষক সেমিনার। নিউইয়র্কের ব্রঙ্কসে খলিল পার্টি সেন্টারে মঙ্গলবার (৩০ এপ্রিল) অনুষ্ঠিত এ সেমিনারে ইসলামী স্কলাররা বক্তব্য রাখেন। পবিত্র কোরআন-হাদিসের আলোকে তারা মাহে রমজানের গুরুত্ব, তাৎপর্য ও ফজিলত বর্ণনা করেন। এছাড়াও রোজা পালনের নিয়ম-কানুনসহ মাহে রমজানের পবিত্রতা রক্ষায় করণীয় ও বর্জনীয় সম্পর্কে আলোচনা করেন।

সেমিনারে আলোচক ছিলেন- মাওলানা শাহ মো. সাইফুল্লাহ সিদ্দিকি, পার্কচেষ্টার জামে মসজিদের খতীব মাওলানা মোহাম্মদ মাঈনুল ইসলাম, বাংলাবাজার জামে মসজিদের খতীব মাওলানা আবুল কাশেম ইয়াহইয়া, হাফিজ জাকির আহমেদ, প্রফেসর ইকবাল প্রমুখ।

নিউইয়র্কের মজুমদার ফাউন্ডেশনের কর্ণধার মোহাম্মদ এন মজুমদার সভাপতিত্ব ও আইটিভির সিইও মাওলানা শহিদুল্লাহর সঞ্চালনা করেন।

স্বাগত বক্তব্য রাখেন খলিল পার্টি সেন্টারের প্রেসিডেন্ট অ্যান্ড সিইও মোঃ খলিলুর রহমান।

সেমিনারে আলোচকরা বলেন, পবিত্র রমজান মাস অন্যান্য মাসের চেয়ে বেশি মর্যাদাপূর্ণ। এ মাসেই মহান আল্লাহ তাআলা পবিত্র কোরআন অবতীর্ণ করেন। মহানবী (সা.)-এর নিকট মহান আল্লাহপ্রেরিত পবিত্র কোরআন বিস্ময়কর, বিশ্বজনীন, চিরন্তন এক মহাগ্রন্থ। আল-কোরআন সঠিক পথের দিশারী। ইহকালীন ও পরকালীন সব কিছুরই দিক নির্দেশনা রয়েছে পবিত্র কোরআনে।

মহানবী (সা.)-এর জীবনাদর্শ অনুসরণ করে ভ্রাতৃত্ববোধ ও মানবকল্যাণে ব্রতী হওয়ার আহ্বানও জানান তারা। এছাড়াও তারা আরো বলেন, রমজান মাসেই পবিত্র শবেকদর নামে মহা মহিমান্বিত এক রজনী রয়েছে। যেটি হাজার মাসের চেয়েও উত্তম। শবেকদর মুমিন মুসলমানদের জন্য ইবাদত-বন্দেগির ও পাপ-পঙ্কিলতা থেকে মুক্তির রাত। এ রাতে মহান আল্লাহতাআলা তার বান্দাদের প্রতি বরকত ও রহমত নাজিল করেন। যারা আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা করেন, গুনাহ মাফ চান, আল্লাহ পাক তাদের মাফ করে দেন। গুনাহ মাফের জন্য রমজান মাস হচ্ছে সর্বোত্তোম মাস।

একজন সত্যিকার মুসলমানের দায়িত্ব হলো, আল্লাহপ্রদত্ত ইবাদতের বিশেষ মৌসুমগুলোর জন্য পূর্বপ্রস্তুতি নেওয়া। রমজানের ববরকতময় মাসের জন্য প্রস্তুতিস্বরূপ কিছু কাজ এখন থেকে শুরু করতে পারি।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ০৬২৯ ঘণ্টা, মে ০২, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।