ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

সৌদিতে রমজানের চাঁদ দেখা শুরু হবে শনিবার

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, মে ৩, ২০১৯
সৌদিতে রমজানের চাঁদ দেখা শুরু হবে শনিবার ছবি : প্রতীকী

সৌদি আরবের সুপ্রিম কোর্ট দেশের নাগরিক ও অধিবাসীদের শনিবার (০৪ মে) সন্ধ্যায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখার আহ্বান জানিয়েছে। কেউ খালি চোখে বা দূরবীক্ষণ যন্ত্রের মাধ্যমে দেখতে পেলে নিকটতম আদালতকে জানানোর জন্যও বলা হয়েছে। বৃহস্পতিবার (০২ মে) সৌদির সরকারি প্রেস এজেন্সির প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশের জনগণ যেন শনিবার (০৪ মে) সন্ধ্যায় চাঁদ উদিত হয়েছে কিনা তা দেখার চেষ্টা করেন। শনিবার যদি চাঁদ দেখা না যায়, রোববার সন্ধ্যায় যেন তারা আবার চাঁদ দেখার চেষ্টা করেন।

প্রতিবেদনে আরো বলা হয়, কেউ খালি চোখে বা দূরবীক্ষণ যন্ত্রের মাধ্যমে দেখতে পেলে নিকটতম আদালতকে জানাতে এবং তার সাক্ষ্য নিবন্ধন করতে। অথবা নিকটস্থ আদালতে পৌঁছাতে সাহায্য করতে।

সাধারণত বিভিন্ন দেশের বিপুল সংখ্যক মুসলিম সংখ্যালঘুরা সৌদি আরবের উপর নির্ভর করে রমজানের প্রথম দিন নির্ধারণ করেন। আর মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশগুলো নিজস্ব পদ্ধতি ও কার্যক্রমের মাধ্যমে চাঁদ দেখে সিদ্ধান্ত নেয়।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৮০৩  ঘণ্টা, মে ০২, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।