ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

কর্পোরেট কর্নার

রিটেইল অ্যাওয়ার্ডস ও কংগ্রেস ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
রিটেইল অ্যাওয়ার্ডস ও কংগ্রেস ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত

ঢাকা: বাংলাদেশ রিটেইল কংগ্রেসের ষষ্ঠ সংস্করণ ‘ডিসাইনিং দ্য ফিউচার অব রিটেইল’ থিমের অধীনে গত ২২-২৩ অক্টোবর ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়েছে।
শীর্ষ সম্মেলনের শেষ দিনটিতে প্রথমবারের মত বাংলাদেশ রিটেইল এওয়ার্ডস ২০২১ অনুষ্ঠিত হয়েছে যা বিভিন্ন সংস্থাকে ২৬টি বিজয়ী এবং ১৪টি বিশেষ সম্মাননা ১৬টি ক্যাটাগরিতে দেওয়া হয়েছে।

রোববার (২৪ অক্টোবর) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানটির আয়োজনে ছিল বাংলাদেশ ব্রান্ড ফোরাম, উদ্যোগটি স্বপ্নের পরিবেশনায় এপেক্সের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হয়েছে।

মর্যাদাপূর্ণ সম্মেলন এ বছর আরএমজি থেকে শুরু করে খাদ্য, সুপারষ্টোর, ঘর সজ্জার মত বিভিন্ন অংশকে ছোঁওয়ার চেষ্টা করেছে। বিশ্বব্যাপী মহামারীর কারণে, রিটেল বিশ্ব একটি প্রশ্ন নিয়ে উদ্বিগ্ন ছিল- এ অভূতপূর্ব সময়ে কি করা উচিত? বাংলাদেশ রিটেল কংগ্রেস এই মূল চ্যালেঞ্জগুলো নিয়ে গভিরভাবে আলোচনা করতে চেয়েছে।  

শরিফুল ইসলাম, বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক বাংলাদেশ রিটেইল কংগ্রেসের পেছনের আদর্শ তুলে ধরে অনুষ্ঠানে তার বক্তব্যে বলেন, মহামারি বর্তমান রিটেইল খাতে নতুন মাত্রা যোগ করেছে, এবং আমরা ধীরে ধীরে পরিবর্তনশীল হয়ে উঠছি ফলে একটি সম্পূর্ণ নতুন চাহিদার উপলদ্ধি থেকে বর্তমান রিটেইল খাত সামঞ্জস্যতা আনছে। দুই দিনব্যাপী সেশনের উদ্বোধন করেন এসিআই লজিস্টিকস লিমিটেডের হেড অব মার্কেটিং মাহাদি ফয়সাল এবং এপেক্স ফুটওয়্যার লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজন পিল্লাই।  

ষষ্ঠ বাংলাদেশ রিটেইল কংগ্রেস “ডিসাইনিং দ্য ফিউচার অফ রিটেইল” মুখ্য উদ্দেশ্য রেখে ৫টি আকর্ষণীয় কিনোট সেশনের আয়োজন করে।  
অনুষ্ঠানে প্রধান বক্তারা ছিলেন, ড. এ কে এনামুল হক, অধ্যাপক, অর্থনীতি বিভাগ এবং ডিন, ব্যবসায় ও অর্থনীতি অনুষদ, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, শ্বেতা চোপড়া, শপার লিড, দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা, নেইলসেন; ড্যানিয়েল হজেস, রিটেইল প্রযুক্তি বিষয়ক ভবিষ্যৎবিদ, প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা, রিটেইল স্টোর টুরস; ভাচ পিল্লুটলা, প্রধান নির্বাহী কর্মকর্তা, আল ইকসান স্পোর্টস; মুরলি প্রকাশ, চেয়ারম্যান, অশনিপ গ্লোবাল প্রাইভেট লিমিটেড, শ্রীলঙ্কা এবং স্মাই গ্লোবাল পিটিঅয়াই  লিমিটেড, অস্ট্রেলিয়া।

কংগ্রেসে রিটেল শিল্পের বৈশিষ্ট্য সম্পর্কিত ৪টি বিচক্ষণ প্যানেলের আলোচনা হয়েছিল। আলোচনার জন্য প্রধান বক্তারা ছিলেন, ড মোহাম্মদ তারেক আজিজ, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের রিটেইলিং বিভাগের অধ্যাপক, সাব্বির হাসান নাসির, নির্বাহী পরিচালক, এসিআই লজিস্টিকস লিমিটেড (স্বপ্ন), রাজন পিল্লাই, প্রধান নির্বাহী কর্মকর্তা, এপেক্স ফুটওয়্যার লিমিটেড, ইয়ামিন শরীফ চৌধুরী, অপারেশনস পরিচালক, ট্রান্সকম ইলেকট্রনিক্স লি, মোহাম্মদ আশরাফুল আলম, চিফ অপারেটিং অফিসার, ব্র্যাক-আড়ং, ওয়াইজ রহিম, প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা, ডেলিগ্রাম, সাগনিক গুহ, জেনারেল ম্যানেজার- মার্কেটিং অ্যান্ড বিজনেস হেড, ইকমার্স, এপেক্স ফুটওয়্যার লিমিটেড; খন্দকার আশিক ইকবাল, ভাইস প্রেসিডেন্ট, সেলস অ্যান্ড মার্কেটিং (B2R) সিন্দাবাদ ডট কম; মুনাফ মজিব চৌধুরী, পরিচালক, ক্লায়েন্ট লিডারশিপ এডিএ. বিশ্লেষণ. ডেটা. বিজ্ঞাপন- বাংলাদেশ; তানভীর হোসেন, জেনারেল ম্যানেজার ই-কমার্স, মার্কেটিং অ্যান্ড সাসটেইনেবিলিটি, ব্র্যাক-আড়ং; জীশান কিংশুক, পরিবর্তন-নির্মাতা, সিএক্সও, উদ্যোক্তা; তাজদিন হাসান, চিফ মার্কেটিং অফিসার, দারাজ; রাজীব জাহান ফেরদৌস, সহায়তা মহাব্যবস্থাপক এবং ই-কমার্স বিজনেস প্রধান, বাটা বাংলাদেশ লি। আসিকুল আলম খান, প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রিয়শপ ডটকম; মরিন তালুকদার, প্রধান নির্বাহী কর্মকর্তা, পিক্কাবু ডট কম।

বাংলাদেশ রিটেল কংগ্রেস এর ষষ্ঠ সংস্করণ ২টি কেস স্টাডি সেশন এবং দুইটি ইন্সাইট সেশন পরিচালিত হয়।  

ষষ্ঠ বাংলাদেশ রিটেইল কংগ্রেসঃ "ডিসাইনিং দ্য ফিউচার অফ রিটেইল" প্রথমবারের মত আয়োজন করে বাংলাদেশ রিটেইলস অ্যাওয়ার্ড ২০২১। এই সম্মাননা বর্তমান ডিজিটাল সময়ে রিটেইল খাতের আধুনিকায়নে অবদান রাখা প্রতিষ্ঠান ও উদ্যোগসমূহকে ১৬টি টি বিভাগে সম্মানিত করেছে। প্রথম সংস্করণে, ৪০+ সংস্থার কাছ থেকে ১০০+ মনোনয়ন পেয়েছে। জুরিদের ৪টি প্যানেল বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত হয়েছে, একটি কঠোর জুরি প্রক্রিয়ার মাধ্যমে উদ্যোগটি ২৬ জন বিজয়ী এবং ১৪ জনকে বিশেষ সম্মাননা প্রদান করেছে  যারা এই অনিশ্চিয়তার সময়ে আকর্ষণীয় ক্যাম্পেইন ও অভূতপূর্ব সেবার মাধ্যমে ভোক্তাদের অভ্যাস পরিবর্তনের ক্ষেত্রে সবচেয়ে অভিনব সাড়া ফেলেছে, এবং বাস্তব ও ডিজিটাল জগতের ব্যবধান মেটানোর চেষ্টা করেছে।  অ্যাওয়ার্ডের আয়োজনে নলেজ পার্টনার ছিল মার্কেটিং সোসাইটি অফ বাংলাদেশ (সিএমবি), পিআর পার্টনার ব্যাকপেইজ পিআর, এবং টেকনোলোজি পার্টনার আমরা টেকনোলজিস লিমিটেড। কংগ্রেস এবং পুরষ্কার অনুষ্ঠান উভয়ই অবিশ্বাস্য সাফল্য অর্জন করেছে এবং দর্শকদের পাশাপাশি রিটেইল সেক্টরের কাছ থেকে প্রশংসিত হয়েছে।  
ষষ্ঠ বাংলাদেশ রিটেইল কংগ্রেস বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের একটি উদ্যোগ। উদ্যোগটি স্বপ্নের পরিবেশনায় এপেক্সের পৃষ্ঠপোষকতায় এবং ডেইলি স্টারের সহযোগিতায় অনুষ্ঠিত।

এছাড়াও কংগ্রেস এর আয়োজনের সহযোগিতায় ছিল সিন্দাবাদ ডটকম লিঃ , সেইলর, দারাজ এবং ফিওনা। স্ট্র্যাটেজিক পার্টনার- ওয়ার্ল্ড রিটেইল ফোরাম এবং রিটেইল স্টোর ট্যুরস;  নলেজ পার্টনার - মার্কেটিং সোসাইটি অফ বাংলাদেশ (এমএসবি); টেকনোলোজি পার্টনার আমরা টেকনোলজিস লিমিটেড এবং পিআর পার্টনার - ব্যাকপেজ পিআর।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa