ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

গ্রামীণফোনে গ্রাহক নিবন্ধন সহজ করেছে উপায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
গ্রামীণফোনে গ্রাহক নিবন্ধন সহজ করেছে উপায়

গ্রাহক নিবন্ধনের প্রক্রিয়া আরও সহজ করেছে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রতিষ্ঠান উপায়। মোবাইল ফোন অপারেটর ও শীর্ষ স্থানীয় প্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠান গ্রামীণফোনের সঙ্গে যৌথভাবে এ কার্যক্রম পরিচালনা করবে প্রতিষ্ঠানটি।

সোমবার (নভেম্বর ২১) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায় উপায়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, এখন থেকে গ্রামীণফোন ব্যবহারকারীরা সহজেই ইউএসএসডি কোড *২৬৮# ডায়ালের মাধ্যমে উপায়-এর অ্যাকাউন্ট খুলতে পারবেন। সেই সঙ্গে, ডিজিটাল বাংলাদেশের কানেক্টিভিটি পার্টনার গ্রামীণফোন প্রথমবারের মতো দেশে ইউএসএসডি কোড *১২১# এর মাধ্যমে মোবাইল রিচার্জ সেবাও চালু করেছে।

সম্প্রতি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) ম্যানেজিং ডিরেক্টর ও সিইও আরিফ কাদরী এবং গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমানের উপস্থিতিতে রাজধানীর হোটেল শেরাটনে নতুন এ সেবা উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউসিবি, উপায় ও গ্রামীণফোনের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সহজ ও স্বাচ্ছন্দ্যময় এ গ্রাহক রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় অংশ নিতে গ্রামীণফোনের ব্যবহারকারীদের *২৬৮# ডায়াল করতে হবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের নির্দিষ্ট কিছু তথ্য, যেমন – জাতীয় পরিচয় পত্র নম্বর এবং জন্ম তারিখ, উপায়-কে ব্যবহারের জন্য গ্রামীণফোনকে অনুমতি দেবেন। প্রাথমিক রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর একজন উপায় গ্রাহক তার একাউন্টে সর্বচ্চ ৫০০ টাকা পর্যন্ত ক্যাশ ইন করতে পারবেন। উক্ত টাকা ব্যবহার করে শধু রিচার্জ করতে পারবেন গ্রাহকরা। রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে, ব্যবহারকারীদের নিকটস্থ উপায় এজেন্ট পয়েন্ট কিংবা ফোনের অ্যাপের মাধ্যমে নিজেদের ছবি সংযুক্ত করতে হবে।

প্রতিষ্ঠানটি আরও বলছে, দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মানুষেরা অধিকাংশই ইন্টারনেট সুবিধাবিহীন সাধারণ ফিচার ফোন ব্যবহারকারী। ফলে নিজেই নিজের এমএফএস একাউন্ট খুলতে সমস্যায় পড়েন। ফলে বর্তমানে দেশের ডিজিটাল ফিন্যান্সিয়াল খাতে যে বিপ্লব ঘটে চলেছে, সে প্রক্রিয়ায় তারা যুক্ত হতে পারছেন না। এই জনগোষ্ঠীর চ্যালেঞ্জ সমূহ দূর করে, তাদের হাতে নিয়মতান্ত্রিক ফিন্যান্সিয়াল সার্ভিস তুলে দিতে গ্রামীণফোন এবং উপায় এক সঙ্গে কাজ কাজ করছে। যার ফলস্বরূপ এ ইউএসএসডি ভিত্তিক উপায় গ্রাহক রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু হয়েছে। ঝামেলাহীন এ প্রক্রিয়ায় যেকোনো ফিচার ফোন থেকেও *২৬৮# ডায়ালের মাধ্যমে সহজেই একজন গ্রাহক উপায় একাউন্ট খুলতে পারবেন।

এ নিয়ে ইউসিবির ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও আরিফ কাদরী বলেন, আমরা মনে করি, নিয়ন্ত্রক সংস্থার নিয়ম মেনে ইউএসএসডি-ভিত্তিক দ্রুত এমএফএস অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া, আর্থিক সেবা দানের ক্ষেত্রে উপায়সহ সামগ্রিকভাবে এমএফএস খাতে ইতিবাচক ভূমিকা রাখবে। যারা এখনও আর্থিক সেবার বাইরে আছেন, তাদেরকে খুব সহজেই সেবা প্রদান করা যাবে। আর্থিক অন্তর্ভুক্তিও বেগবান হবে।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, আমাদের উদ্দেশ্য তখনই সফল হয়, যখন আমাদের প্রচেষ্টা মানুষের ক্ষমতায়নে ও ডিজিটাল বৈষম্য দূর করতে ভূমিকা রাখে। প্রথমবারের মতো এ উদ্ভাবনী সল্যুশন ফিচার ফোন ব্যবহারকারীদের এমএফএস অ্যাকাউন্ট খুলতে এবং তাদের ফোন রিচার্জে যুগান্তকারী পদক্ষেপ হিসেবে ভূমিকা রাখবে। এ উদ্যোগ আর্থিক অন্তর্ভুক্তি ত্বরান্বিত করবে। পাশাপাশি বর্তমান অর্থনৈতিক পরিপ্রেক্ষিতে আইন সম্মত ও দ্রুত গতিতে লেনদেন সহজ করার মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।