ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারতের সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
ভারতের সিরিজ জয়

বর্ডার গাভাস্কার ট্রফির শেষ টেস্ট ড্র করে সিরিজ জিতে নিয়েছে ভারত। চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টে দারুণ এক জয়ের পর দ্বিতীয় ম্যাচটিও নিজেদের করে নেয় স্বাগতিকরা।

তৃতীয় ম্যাচ অস্ট্রেলিয়া জিতে নিলেও সিরিজ নির্ধারণী ম্যাচ ড্র হয়। ফলে ২-১ ব্যবধানে ট্রফি জিতে নেয় ভারত।  

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শেষ টেস্টে নিজেদের প্রথম ইনিংসে উসমান খাজা ও ক্যামেরুন গ্রিনের শতক ছাড়ানো ব্যাটিংয়ে ৪৮০ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে ভারতের হয়েও শতক ছাড়ানো ইনিংস খেলেন দুই ব্যাটার শুভমান গিল ও বিরাট কোহলি। দলটি সংগ্রহ করে ৫৭০ রান।  

চতুর্থ দিনের শেষ মুহূর্তে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ৩ রানে এই দিন শেষ করে পঞ্চম দিনে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। দিনের শুরুতেই ম্যাথেউ কুনেমানকে ৬ রানে হারালেও থিতু হয়ে রান তুলতে থাকেন ট্রাভিস হেড। তাকে সঙ্গ দেন মার্নাশ লাবুশেন। ১১২ রানে অর্ধশতকের দেখা পান হেড। এরপর দ্রুড ব্যাট চালালেও সেঞ্চুরির আক্ষেপ নিয়ে মাঠ ছাড়তে হয় তাকে। ১৬৩ বলে ৯০ রান করে অক্ষর প্যাটেলের শিকার হন তিনি।  

লাবুশেনকে সঙ্গ দিতে ক্রিজে নামেন স্টিভেন স্মিথ। একপ্রান্ত আগলে রাখা লাবুশেন ফিফটির দেখা পান ১৫০ বলে। কিছুক্ষণ পরই ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। লাবুশেন অপরাজিত থাকেন ২১৩ বলে ৬৩ রান করে। আর স্মিথ করেন ৫৯ বলে অপরাজিত ১০ রান।  

৩৬৪ বলে ১৮৬ রানের দুর্দান্ত ইনিংস খেলে ম্যাচসেরা নির্বাচিত হন বিরাট কোহলি। প্রথম দুই টেস্টে ভারতকে জেতানোর পেছনে সবচেয়ে বড় অবদান রাখা দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা নির্বাচিত যৌথভাবে সিরিজসেরা নির্বাচিত হন।  

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।