ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

উত্থান-পতন ছিল, লিটনের তবুও শেখার তৃপ্তি

স্টাফ করেসপন্ডেন্ট (স্পোর্টস) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, জুন ১২, ২০২৩
উত্থান-পতন ছিল, লিটনের তবুও শেখার তৃপ্তি

লিটন দাসের পথচলা ছিল কঠিন। দেশের ক্রিকেটের খোঁজখবর রাখা মানুষের এর ব্যাখ্যারও প্রয়োজন নেই হয়তো।

ক্যারিয়ারের শুরুর দিকের লম্বা খারাপ সময় কেটেছে। তখন তাকে নিয়ে সমালোচনা হয়েছে, ব্যাঙ্গ রসাত্মক কথাবার্তাও হয়েছে অনেক। জীবনের এসব উত্থান-পতন ভুলে যাননি লিটনও।  

সেই লিটন এখন দেশের ১২তম টেস্ট অধিনায়ক হিসেবে টস করতে নামার অপেক্ষায়। তিন ফরম্যাটেই অধিনায়কত্ব করেছেন, এমন হিসেবে কেবল পঞ্চম। এমন মাইলফলকের সামনে রেখে লিটনের সংবাদ সম্মেলনেও এলো তার ক্যারিয়ার নিয়ে প্রশ্ন। ২০১৫ সালে ফতুল্লায় ভারতের বিপক্ষে শুরু হয়েছিল টেস্ট ক্যারিয়ার, এখন অধিনায়ক। পথচলা কেমন ছিল? 

এমন প্রশ্নের উত্তরে লিটন বলেন, ‘খুব সহজ ছিল না। উত্থান-পতন ছিল। আমার বিশ্বাস সামনেও থাকবে। আপনি যদি ব্যর্থ না হন, তাহলে শিখতে পারবেন না। টেস্ট ক্রিকেট একটা গর্বের বিষয়। দেশের হয়ে খেলাই বড় কিছু, সেখানে অধিনায়কত্ব! ব্যক্তিগত লক্ষ্য অনেক বড় কিছুর, আর অধিনায়কত্বে আমি আমার ১০০ ভাগ দিতে চেষ্টা করবো। ’

গত টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ দলের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন লিটন দাস। সর্বশেষ সেঞ্চুরিটা অবশ্য পেয়েছেন আরও প্রায় বছরখানেক আগে। ওয়ানডেতেও তার সাম্প্রতিক সময়টা খুব একটা ভালো কাটেনি। লিটন বলছেন, তার নজর ভালো করতে পারার দিকেই।  

তিনি বলেন, ‘ওরকম কিছু নেই। আমার মনে হয় ফোকাস নিয়ে ব্যাট করতে পারি… দেখেন আপনি ফোকাস নিয়ে খেললেও অনেক সময় ভালো করতে পারবেন না। একটা দিন থাকে যেখানে আপনি সব ভালো রিড করছেন। ওরকম কোনো দিন যদি থাকে, তাহলে বড় ইনিংস খেলা সম্ভব। ’

সাকিব আল হাসান আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট থেকে ছিটকে গিয়েছেন আগেই। শঙ্কায় আছেন অধিনায়ক তামিম ইকবালও। এখন দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। অভিজ্ঞ দুই ক্রিকেটারের অনুপস্থিতিতে কি মুশফিকের দায়িত্ব আরও বেড়েছে?

লিটন বলেন, ‘একটা ব্যাটারের জন্য গুরুত্বপূর্ণ না যে কে খেলছে, কে খেলছে না। মুশফিক ভাইয়ের ভূমিকা সবসময়ই গুরুত্বপূর্ণ। আমার মনে হয় তিনি টেস্টে সেরা, বাংলাদেশের জন্য বড় সময় নিয়ে ব্যাট করতে পারে এমন একজন। উনি যদি বড় স্কোর দিতে পারে, তাহলে বিষয়টা বাংলাদেশের জন্য ভালো কিছু হবে। ’

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, জুন ১২, ২০২৩
এমএইচবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।