ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

৫০১ রান তাড়া করে সারের ঐতিহাসিক জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
৫০১ রান তাড়া করে সারের ঐতিহাসিক জয়

৫০১ রানের লক্ষ্য! তা দেখেই যেকোনো দলের ভ্রু কুঁচকে যাওয়ার কথা। কিন্তু দৃঢ়চেতা মানসিকতা নিয়ে সেই লক্ষ্য ৫ উইকেট হাতে রেখেই তাড়া করেছে সারে।

তাতে নাম লেখাল প্রথম শ্রেণি ক্রিকেটের অনন্য এক ইতিহাসে। নবম দল হিসেবে ৫০০ বা তার বেশি রান তাড়া করে জিতল তারা। তবে কাউন্টি ক্রিকেট চ্যাম্পিয়নশিপে এমনটা ঘটেছে দ্বিতীয়বার। প্রথম ইতিহাসটি ৯৮ বছর আগে রচিত হয়েছে।
 
‘বাজবল’ তত্ত্বের জন্ম দিয়ে তিনশর বেশি রানের লক্ষ্যকে এখন মামুলি বানিয়ে ফেলেছে ইংল্যান্ড। দেশটির ঘরোয়া ক্রিকেটেও তার প্রভাব পড়েছে। যদিও কেন্টের দেওয়া ৫০১ রানের লক্ষ্য তাড়ায় খুব একটা আক্রমণাত্মক ছিল না সারে। ওভারপ্রতি রান তুলেছে প্রায় সাড়ে তিন করে। একপ্রান্ত আগলে রেখে ৪১৫ বলে ১৭ চারে ১৪০ রানে অপরাজিত ছিলেন ডম সিবলি।  

সেঞ্চুরির দেখা পান জেমি স্মিথও। ৭৭ বলে ১৮ চার ও ৪ ছক্কায় ১১৪ রানের ঝোড়ো ইনিংস খেলেন তিনি। এছাড়া বেন ফোকসের ব্যাট থেকে আসে ২১১ বলে ১৫ চার ও ২ ছক্কার সাহায্যে ১২৪ রান। তাই রান তাড়ায় খুব একটা অসুবিধা হয়নি সারের।

এর আগে ক্যান্টারবুরিতে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৩০১ রান তোলে কেন্ট। জবাবে মাত্র ১৪৫ রানেই গুটিয়ে যায় সারে। বড় লিড পেয়ে দ্বিতীয় ইনিংসের সংগ্রহটা বাড়ায় কেন্ট। ৩৪৪ রানে থামে তারা। প্রথম ইনিংসে এমন বাজে ব্যাটিংয়ের সারের জন্য এতো রান তাড়া করা অকল্পনীয়ই ছিল। কিন্তু দিনশেষে অসম্ভবকে সম্ভব করে তারা।

এদিকে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডটি ভারতের পশ্চিমাঞ্চলের। দিলিপ ট্রফিতে দক্ষিণাঞ্চলের বিপক্ষে ৫৩৬ রানের পাহাড়সম লক্ষ্য পাড়ি দেয় তারা।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
এএইচএস


 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।