ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

‘হাইব্রিড মডেলে’ই হবে এশিয়া কাপ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
‘হাইব্রিড মডেলে’ই হবে এশিয়া কাপ

অবশেষে পাকিস্তানের দেওয়া হাইব্রিড মডেলের প্রস্তাবেই হচ্ছে এশিয়া কাপ। আজ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তা নিশ্চিত করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

আগামী ৩১ আগস্ট থেকে শুরু হবে এবারের আসর, চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত।  

হাইব্রিড মডেলের কারণে ১৩ ম্যাচের ভেতর চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে পাকিস্তানে। ফাইনালসহ বাকি ম্যাচগুলো গড়াবে শ্রীলঙ্কায়।

এশিয়া কাপে এবার একক আয়োজক হওয়ার কথা ছিল পাকিস্তানের। কিন্তু রাজনৈতিক বৈরিতার কারণে সে দেশের মাটিতে খেলার ব্যাপারে অপারগতা প্রকাশ করে ভারতীয় দল। ভারতের সিদ্ধান্তের জবাবে পাল্টা হুমকিও দিয়েছিল পাকিস্তান। পিসিবি জানিয়ে দিয়েছিল, ভারত যদি এশিয়া কাপে না খেলে তাহলে পাকিস্তান দলও ভারতের মাটিতে গিয়ে ওয়ানডে বিশ্বকাপ খেলবে না। এমনকি ২০২৫ সালে চ্যাম্পিয়নস ট্রফি খেলতে ভারতীয় দল যাবে কি না, তা নিয়েও দেখা দেয় সংশয়।

ভারতের আপত্তির পর পিসিবির পক্ষ থেকে ‘হাইব্রিড মডেল’ এশিয়া কাপের প্রস্তাব দেওয়া হয়। যেখানে বলা হয়, ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ কোনো ভেন্যুতে আয়োজনের কথা। সম্ভাব্য তালিকায় ছিল শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং সংযুক্ত আরব আমিরতার। বাংলাদেশ রাজি না হওয়ায় সংযুক্ত আরব আমিরাতের নাম সামনে আসে। কিন্তু প্রচণ্ড গরমের কারণে বাকি দলগুলো রাজি হয়নি। বিকল্প হিসেবে ছিল শ্রীলঙ্কা। শুরুতে রাজি না হলেও এখন সহ-আয়োজক হিসেবে থাকবে তারা।

এশিয়া কাপের গত আসর টি-টোয়েন্টি ফরম্যাটে হলেও এবার হবে ওয়ানডেতে। কারণ অক্টোবরেই অপেক্ষা করছে ওয়ানডে বিশ্বকাপ। তারই প্রস্তুতির অংশ হিসেবে নিচ্ছে এশিয়ার দলগুলো। দুই গ্রুপে ভাগ এশিয়া কাপে অংশ নেবে ছয়টি দল। গ্রুপ 'এ'তে রয়েছে ভারত, পাকিস্তান ও নেপাল। গ্রুপ 'বি'তে বাংলাদেশের সঙ্গী আফগানিস্তান ও বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, জুন ১৫, ২০২৩

এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।