ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

আফগানিস্তানকে ৬৬২ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
আফগানিস্তানকে ৬৬২ রানের লক্ষ্য দিল বাংলাদেশ ছবি: শোয়েব মিথুন

প্রথমে ফিফটি করেন লিটন দাস, এরপর বহুল কাঙ্ক্ষিত সেঞ্চুরির দেখা পান মুমিনুল হক। লিড ততক্ষণে পাহাড়সম হয়ে দাঁড়িয়েছে।

কিন্তু তারপরও ব্যাটিং চালিয়ে যাচ্ছিল বাংলাদেশ। অবশেষে আসে ইনিংস ঘোষণার সংকেত। যেখানে ৬৬২ রানের বিশাল লক্ষ্য পায় আফগানিস্তান।

দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৪২৫ রান করে বাংলাদেশ। লিটন দাস ৮১ বলে ৮ চারে ৬৬ রান নিয়ে অপরাজিত থাকেন।  ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি পাওয়া মুমিনুল অপরাজিত ছিলেন ১২১ রানে। ১৪৫ বলে ১২ চার ও একটি ছয় মারেন তিনি।  

২৬ মাস পর সেঞ্চুরির দেখা পান মুমিনুল, সর্বশেষ তার সেঞ্চুরি এসেছিল ২০২১ সালের এপ্রিলে পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে। মুমিনুলের আগেই হাফ সেঞ্চুরি পান লিটন দাস।  

উইকেটে এসে দ্বিতীয় বলেই চার হাঁকান লিটন দাস। পঞ্চাশেও তিনি পৌঁছান বাউন্ডারি হাঁকিয়েই। মাঝখানে দুর্দান্ত সব শট খেলেছেন তিনি। সাবলীল ব্যাটিংয়ে করেছেন হাফ সেঞ্চুরি। ৫৩ বলে ৮ চারে ১৬তম হাফ সেঞ্চুরি স্পর্শ করেন তিনি। মুমিনুলের সঙ্গে তার জুটির একশও পূরণ হয় তাতে। মুমিনুলের ৪৯, লিটনের ৫৩ রান অবদান তাতে।

এই দুই মাইলফলকের কিছুক্ষণ পরই সেঞ্চুরি পূর্ণ করেন মুমিনুল। প্রায় ২৬ মাসের অপেক্ষা শেষ হয় তার। ড্রেসিং রুমের দিকে ব্যাট উঁচিয়ে ও লিটন দাসকে জড়িয়ে ধরে উদযাপন সারেন তিনি। ক্যারিয়ারের ১২তম টেস্ট সেঞ্চুরি করেছেন মুমিনুল। দেশের সর্বোচ্চ সেঞ্চুরিও তার। মুমিনুলের আগে সেঞ্চুরি পান নাজমুল হোসেন শান্তও। একই টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করা দ্বিতীয় বাংলাদেশি তিনি। আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ ২ উইকেট নেন জহির খান।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, জুন ১৬, ২০২৩

এএইচএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।