ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

টেস্ট ইতিহাসের তৃতীয় ও একবিংশ শতাব্দীর বৃহত্তম জয় বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, জুন ১৭, ২০২৩
টেস্ট ইতিহাসের তৃতীয় ও একবিংশ শতাব্দীর বৃহত্তম জয় বাংলাদেশের ছবি: শোয়েব মিথুন

আফগানিস্তানকে ৫৪৬ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। রানের হিসাবে বাংলাদেশের এটি সবচেয়ে বড় জয়।

শুধু তাই নয়, ১৪৬ বছরের টেস্ট ইতিহাসেই রানের দিক থেকে এটি তৃতীয় বৃহত্তম জয়। আর যদি শুধু একবিংশ শতাব্দীর হিসাব ধরা হয়, তাহলে এখন পর্যন্ত এটিই সবচেয়ে বড় রানের ব্যবধানে জয়।

রানের দিক থেকে বাংলাদেশের সবচেয়ে বড় জয় এসেছিল প্রথম জয়ের ম্যাচেই। ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে পাওয়া সেই জয়টি ছিল ২২৬ রানের। আর এবার মিরপুর টেস্টে ৬৬২ রানের 'হিমালয়' টপকাতে গিয়ে ১১৫ রানেই গুটিয়ে যায় আফগানরা। ফলে ৫৪৬ রানে ম্যাচ জিতে নেয় স্বাগতিকরা। পাঁচ দিনের টেস্টে এবারই প্রথম কোনো দল জিতল ৫০০ রানের বেশি ব্যবধানে।

রানের হিসাবে বাংলাদেশের চেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড আছে কেবল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার। ১৯২৮ সালে অস্ট্রেলিয়াকে ৬৭৫ রানে হারিয়েছিল ইংল্যান্ড। আর ১৯৩৪ সালে ইংল্যান্ডকে ৫৬২ রানে হারায় অস্ট্রেলিয়া। আর একবিংশ শতাব্দীতে রানের ব্যবধানে সবচেয়ে বড় জয়ের রেকর্ডটি ছিল দক্ষিণ আফ্রিকার দখলে।  

২০১৮ সালে জোহানেসবার্গ টেস্টে অস্ট্রেলিয়াকে ৪৯২ রানে হারিয়েছিল প্রোটিয়ারা। আর ২০০৪ সালে পাকিস্তানকে ৪৯১ রানে হারিয়েছিল অস্ট্রেলিয়া।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, জুন ১৭, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।