ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ওয়াকারের কীর্তি ছুঁলেন হাসারাঙ্গা, আইরিশদের বিদায় করে সুপার সিক্সে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
ওয়াকারের কীর্তি ছুঁলেন হাসারাঙ্গা, আইরিশদের বিদায় করে সুপার সিক্সে শ্রীলঙ্কা সংগৃহীত ছবি

টানা তিন ম্যাচে ৫ উইকেট! যেকোনো বোলারের জন্যই যা স্বপ্ন ছোঁয়ার মতোই ব্যাপার। প্রায় ২৩ বছর আগে এমন কীর্তিই গড়েছিলেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াকার ইউনিস।

এতদিন পর যার পুনরাবৃত্তি ঘটালেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। আর তাতে ভর করে আয়ারল্যান্ডকে বিদায় করে  সুপার সিক্সে উঠল শ্রীলঙ্কা।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে আজ আইরিশদের ১৩৩ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে লঙ্কানরা। বুলাওয়েতে আগে ব্যাট করে সব উইকেট হারিয়ে ৩২৫ রান সংগ্রহ করে শানাকাবাহিনী। জবাবে ১৯২ রানেই গুটিয়ে যায় অ্যান্ড্রু বলবার্নির দল।  

দারুণ সেঞ্চুরি হাঁকিয়ে শ্রীলঙ্কাকে বিশাল সংগ্রহ পাইয়ে দেন দিমুথ করুণারত্নে। ১০৩ বলে ১০৩ রানের ইনিংস খেলেন এই লঙ্কান ওপেনার। আর ৮৬ বলে ৮২ রানের ইনিংস খেলে পার্শ্ব-নায়কের ভূমিকায় ছিলেন সামারাবিক্রমা। এছাড়া চরিথ আসালাঙ্কা ৩৮ ও ধনঞ্জয়া ডি সিলভা খেলেন ৪২* রানের ইনিংস।

এরপর বল হাতে আয়ারল্যান্ডের চূড়ান্ত সর্বনাশ করেন শ্রীলঙ্কার হাসারাঙ্গা। এই ডানহাতি স্পিনারের ভেলকিতে কাবু হন ৫ আইরিশ ব্যাটার। নিজের শেষ ওভারের ষষ্ঠ বলে জশুয়া লিটলকে কট বোল্ড করে পঞ্চম শিকারটি ধরেন হাসারাঙ্গা। এ নিয়ে টানা তিন ম্যাচে ৫ বা তার বেশি উইকেট পেলেন তিনি।  

কোনো বোলারের ওয়ানডেতে টানা তিন ম্যাচে ৫ উইকেট পাওয়ার ঘটনা সর্বশেষ ঘটেছিল ১৯৯০ সালের নভেম্বরে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ উইকেট দিয়ে শুরু। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচেও ৫ উইকেট করে তুলে নেন ওয়াকার। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথম টানা তিন ম্যাচে ৫ উইকেটের ঘটনা সেটি। যে রেকর্ডে আজ ভাগ বসালেন হাসারাঙ্গা।  

চলতি বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা। সেই ম্যাচে ২৪ রানে ৬ উইকেট পেয়েছিলেন হাসারাঙ্গা। এরপর ওমানের বিপক্ষে মাত্র ১৩ রানেই তুলে নেন ৫ উইকেট। আর আজ ৫ উইকেট পেতে তাকে খরচ করতে হয়েছে ৭৯ রান। এছাড়া শ্রীলঙ্কার বোলারদের মধ্যে আজ মাহিশ থিকশানা পেয়েছেন ২টি উইকেট।  
 
লঙ্কান বোলারদের দাপটে দাঁড়াতেই পারেননি আয়ারল্যান্ডের কোনো ব্যাটার। সর্বোচ্চ ৩৯ রান এসেছে কার্টিস ক্যাম্ফারের ব্যাট থেকে। এছাড়া হ্যারি টেক্টর ৩৩ এবং জর্জ ডকরেল করেছেন ২৬ রান।  

এ নিয়ে টানা তিন জয়ে গ্রুপ 'বি' এর শীর্ষে থেকে সুপার সিক্স পর্ব নিশ্চিত করল শ্রীলঙ্কা। অন্যদিকে আয়ারল্যান্ড টানা তিন হারে বিদায় নিল গ্রুপ পর্ব থেকেই। শ্রীলঙ্কার জয়ে উপকার হলো ওমান এবং আয়ারল্যান্ডেরও। কারণ দুটি করে জয় নিয়ে সুপার সিক্স নিশ্চিত হয়ে গেল তাদেরও। আর আইরিশদের মতো বাদ পড়লো এখনও জয়ের মুখ না দেখা সংযুক্ত আরব আমিরাত।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা ৪৯.৫ ওভারে ৩২৫/১০ (করুণারত্নে ১০৩, সামারাবিক্রমা ৮২; অ্যাডাইর ৪৬/৪, ম্যাকার্থি ৫৬/৩)

আয়ারল্যান্ড ৩১ ওভারে ১৯২/১০ (টেক্টর ৩৩, ক্যাম্ফার ৩৯; হাসারাঙ্গা ৭৯/৫, থিকশানা ২৮/২)

ফলাফল: শ্রীলঙ্কা ১৩৩ রানে জয়ী।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।