ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

স্কটিশদের কাছে হেরে বিশ্বকাপ খেলার স্বপ্ন শেষ জিম্বাবুয়ের

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, জুলাই ৪, ২০২৩
স্কটিশদের কাছে হেরে বিশ্বকাপ খেলার স্বপ্ন শেষ জিম্বাবুয়ের

ওয়েস্ট ইন্ডিজের পর বাছাইপর্ব পেরিয়ে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করতে পারল না জিম্বাবুয়েও। অন্যদিকে বাছাইয়ের আয়োজকদের হারিয়ে মূল পর্বে উঠার লড়াইয়ে টিকে রইলো স্কটল্যান্ড।

বাছাইয়ের সুপার সিক্স পর্বে নিজেদের শেষ ম্যাচে আজ স্কটিশদের কাছে ৩১ রানে হেরেছে জিম্বাবুইয়ানরা। আগে ব্যাট করে ৮ উইকেটে ২৩৪ রান করেছিল স্কটল্যান্ড। জবাবে ২০৩ রান তুলতেই সব উইকেট হারিয়ে ফেলে জিম্বাবুয়ে। ফলে বিশ্বকাপে খেলার স্বপ্ন ভেঙে গেল তাদের। অথচ গ্রুপ পর্বের ৪টি ম্যাচেই দাপুটে জয় পেয়েছিল তারা। কিন্তু সুপার সিক্সে এসে কপাল পুড়ল জিম্বাবুয়ের।

ঘরের মাঠ বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়ের বোলাররা নিয়ন্ত্রিত বোলিংয়ে স্কটল্যান্ডকে অল্পতেই আটকে রাখেন। এমনকি স্কটল্যান্ডের ইনিংসে কোনো ফিফটিও করতে পারেননি কেউই। সাতে নেমে সর্বোচ্চ ৪৮ রান করেন মাইকেল লিস্ক। এছাড়া প্রথম চার ব্যাটারের মধ্যে তিন জন করেন ত্রিশোর্ধ্ব রান।  

জবাব দিতে নেমে আজ শুরুতেই খেই হারিয়ে ফেলে জিম্বাবুয়ে। স্কোরবোর্ডে কোনো রান যোগ হওয়ার আগেই বিদায় নেন ওপেনার জয়লর্ড গাম্বি। এরপর দলীয় ৩৭ রানেই তারা হারায় চতুর্থ উইকেট। এর মধ্যে দারুণ ছন্দে থাকা শন উইলিয়ামস আজ ফিরেছেন ব্যক্তিগত ১২ রানে।  

শুরুর সেই ধাক্কা আর কাটিয়ে উঠতে পারেনি জিম্বাবুয়ে। মাঝে সিকান্দার রাজার সঙ্গে জুটি গড়ার চেষ্টা করেন রায়ান বার্ল। কিন্তু রাজা আজ ভরসা হতে পারেননি। ফিরেছেন ব্যক্তিগত ৩৪ রানে। এরপর বার্লের সঙ্গে যোগ দেন ওয়েসলি মাধেভেরে। তার ব্যাট থেকে আসে ৩৯ বলে ৪০ রান।  

কিন্তু এরপর আর কেউ বার্লকে সঙ্গ দিতে পারেননি। বাধ্য হয়ে মেরে খেলতে গিয়ে ক্যাচ তুলে দেন বার্ল। তিনি যতক্ষণ ক্রিজে ছিলেন, জিম্বাবুয়ের সমর্থকরাও আশায় ছিলেন। কিন্তু দলকে ১৯৭ রানে রেখে নবম উইকেট হিসেবে ফিরে যান তিনি। এরপর ৫ রান যোগ হতেই বাকি উইকেটও হারায় জিম্বাবুয়ে। ফলে দুর্দান্ত এক জয় তুলে নেয় স্কটিশরা।  

৪ ম্যাচে ৬ পয়েন্ট স্কটল্যান্ডের। এক ম্যাচ বেশি খেলে জিম্বাবুয়ের সংগ্রহও সমান ৬ পয়েন্ট। কিন্তু নেট রানরেটে এগিয়ে থাকায় জিম্বাবুয়েকে বিদায় করে টিকে রইলো স্কটল্যান্ড। তারা ছাড়া লড়াইয়ে টিকে আছে শুধু নেদারল্যান্ডস। এক ম্যাচ হাতে রেখে ডাচদের সংগ্রহ ৪ পয়েন্ট, তবে নেট রানরেটে তাদের চেয়ে এগিয়ে স্কটল্যান্ড। শ্রীলঙ্কা আগেই মূল পর্ব নিশ্চিত করায় শেষ স্থানটির জন্য লড়বে বাকি দুই দল।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুলাই ০৪, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।