ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

কেঁদে কেঁদে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় তামিমের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
কেঁদে কেঁদে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় তামিমের ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন তামিম ইকবাল। আজ বৃহস্পতিবার (৬ জুলাই) নগরের হোটেল টাওয়ার ইনে সংবাদ সম্মেলন করে তিনি এ ঘোষণা দেন।

 

কাঁদতে কাঁদতে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আফগানিস্তানের বিপক্ষে গতকালের ম্যাচটিই আমার ক্যারিয়ারের শেষ ম্যাচ। এই মুহূর্ত থেকে আমি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। সিদ্ধান্তটি হুট করে নেওয়া নয়। অনেক দিন ধরেই আমি এটা নিয়ে ভাবছি। পরিবারের সঙ্গে কথাও বলেছি এটা নিয়ে। ’

তামিম শুরুতেই বলেন, ‘নরমালি এমন সময়ে যেকোনো ক্রিকেটারই স্পিচ লিখে নিয়ে আসে, কিন্তু এমন কিছু আমি করিনি। খুব দ্রুতই শেষ করব আমি। আমার কাছে মনে হয়েছে এটাই সঠিক সময় সরে দাঁড়ানোর আন্তর্জাতিক ক্রিকেট থেকে। সবাইকে ধন্যবাদ জানানো প্রয়োজন। ’
 
নিজের বাবার স্বপ্ন পূরণের জন্যই ক্রিকেট খেলেছেন জানিয়ে তিনি বলেন, ‘আমি শুধু একটি কথাই বলতে চাই, আমি আমার সর্বোচ্চ চেষ্টা করেছি। ’ এরপরই কান্নায় ভেঙে পড়েন তামিম।

আন্তর্জাতিক ক্রিকেটের ১৬ বছরের দীর্ঘ ক্যারিয়ারের জন্য তামিম ধন্যবাদ দিয়েছেন সতীর্থ, কোচ, বিসিবি, পরিবার ও সমর্থকদের, ‘ক্যারিয়ারের এই দীর্ঘ পথচলায় আমার সব সতীর্থ, সব কোচ, বিসিবির কর্মকর্তাগণ, আমার পরিবার ও যাঁরা আমার পাশে ছিলেন, নানাভাবে সহায়তা করেছেন, ভরসা রেখেছেন এবং আমার ভক্ত-সমর্থক, বাংলাদেশ ক্রিকেটের অনুসারী, সবার প্রতি কৃতজ্ঞতা জানাই। আপনাদের সবার অবদান ও ভালোবাসায় আমি চেষ্টা করেছি সব সময় দেশের জন্য নিজের সবটুকু উজাড় করে দিতে। ’

২০০৭ সালের ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয় তামিমের। ১৮ ছুঁইছুঁই বয়সেই অভিষেক হওয়া এই ক্রিকেটার মাত্র চার ওয়ানডে খেলেই নাম লেখান বিশ্বকাপ স্কোয়াডে। আর প্রথম ম্যাচেই বাজিমাত করেন তিনি। ভারতের বিপক্ষে স্মরণীয় এক জয়ে দাপুটে ফিফটি হাকিয়ে জানান দেন নিজের যোগ্যতার।  

বিদায় বলে দেওয়ার আগে ৭০ টেস্টে ৩৮.৮৯ গড়ে রান ৫ হাজার ১৩৪ রান করে যান তামিম। যেখানে তার সেঞ্চুরি ১০টি ও ফিফটি রয়েছে ৩১টি। টেস্টে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান ও সেঞ্চুরি দেশসেরা এই ওপেনারেরই।

ওয়ানডে ২৪১টি খেলে ৩৬.৬২ গড়ে রান ৮ হাজার ৩১৩। ১৪ সেঞ্চুরির পাশে ফিফটি ৫৬টি। এই সংস্করণে দেশের হয়ে রান, সেঞ্চুরি, ফিফটি, সবকিছুতেই তিনি রয়েছেন সবার ওপরেই। এর আগে গত জুলাইয়ে টি-টোয়েন্টিতে অবসর নেন। তার আগে নামের পাশে যোগ করে যান ৭৪ ম্যাচে ১ হাজার ৭০১ রান। এই সংস্করণে দেশের একমাত্র সেঞ্চুরিয়ান তামিমই

তিন সংস্করণ মিলিয়ে ১৫ হাজার রান করা দেশের একমাত্র ব্যাটসম্যান তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে তার সেঞ্চুরি ২৫টি। বাংলাদেশের হয়ে ২০ সেঞ্চুরিও নেই আর কারও।  

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, জুলাই ০৬, ২০২৩
এমআর/টিসি/এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।