ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ডি লিডের অলরাউন্ড নৈপুণ্যে বিশ্বকাপে নেদারল্যান্ডস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
ডি লিডের অলরাউন্ড নৈপুণ্যে বিশ্বকাপে নেদারল্যান্ডস

ছোট ছোট জুটিতে এগিয়ে যাচ্ছিল নেদারল্যান্ডস। তবে উইকেটও পড়ছিল।

১৬৩ রান না যেতেই পাঁচ উইকেট হারিয়ে ফেলে তারা। কিন্তু এরপর হাল ধরেন বাস ডি লিড। এই অলরাউন্ডারের সেঞ্চুরিতে চড়ে ওয়ানডে বিশ্বকাপে দশম দল হিসেবে জায়গা করে নিল ডাচরা। বাছাইপর্বে সুপার সিক্সে স্কটল্যান্ডকে ৪ উইকেটে হারায়। ৯২ বলে ৭ চার ও ৫ ছক্কায় ১২৩ রানের অসাধারণ এক ইনিংস খেলেন ডি লিড। এর আগে বল হাতে শিকার করেন পাঁচ উইকেট। চতুর্থ ওয়ানডে ক্রিকেটার হিসেবে এক ম্যাচে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন তিনি।

সমীকরণটা ছিল এমন, যে জিতবে তার হাতেই উঠবে বিশ্বকাপের টিকিট। আজকের ম্যাচের আগে স্কটল্যান্ডের ছিল ৬ পয়েন্ট।  অন্যদিকে ডাচদের ছিল ৪ পয়েন্ট, তবে স্কটিশদের হারানোর পর পয়েন্ট টেবিলে রানরেটের কারণে এগিয়ে ছিল তারা।    

বুলাওয়েতে টস জিতে আগে স্কটিশদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় নেদারল্যান্ডস। ব্রেন্ডন ম্যাকমুলেনের সেঞ্চুরিতে ৯ উইকেট হারিয়ে ২৭৭ রানের পুঁজি দাঁড় করায় স্কটিশরা। ১১০ বলে ১১ চার ও ৩ ছক্কায় ১০৬ রান আসে ম্যাকমুলেনের ব্যাট থেকে। এছাড়া ৬৪ রান করেন অধিনায়ক রিচি বেরিংটন। ডাচদের হয়ে ডি লিড ৫২ রানে ৫ উইকেট নেওয়ার পাশাপাশি দুটি শিকার রায়ান ক্লেইন।

জবাব দিতে নেমে উদ্বোধনী জুটিতে ৬৫ রান পায় নেদারল্যান্ডস। কিন্তু ৭ রানের ব্যবধানে সাজঘরে ফেরেন দুই ওপেনার বিক্রমজিত সিং (৪০) ও ম্যাক্স ও’দউদ (২০)। দুজনকেই এলবিডব্লিউর ফাঁদে ফেলেন মাইকেল লিস্ক। এরপর ওয়েসলি বারেসি ও তেজা নিদামানুরুও দ্রুত ফিরে গেলে মোমেন্টাম হারায় নেদারল্যান্ডস।  

তবে একপ্রান্ত আগলে রাখেন ডি লিড। প্রথমে জুটি বাঁধেন স্কট এডওয়ার্ডসকে নিয়ে। সেটা অবশ্য ৫৫ রানের বেশি টেকেনি। তবে সাকিব জুলফিকারকে সঙ্গে নিয়ে আরও আগ্রাসী রূপ ধারণ করেন ডি লিড। তাতে ষষ্ঠ উইকেট জুটি থেকে ৬৯ বলে ১১৩ রান পায় নেদারল্যান্ডস। ডি লিড ১২৩ রানে ফিরে গেলেও ততক্ষণে ডাচদের জয় অনেকটাই নিশ্চিত হয়ে। ৪৩ বল হাতে রেখেই লক্ষ্য পাড়ি দেয় দলটি।

বাছাইপর্ব থেকে বিশ্বকাপের টিকিট কাটা আরেক দল হলো শ্রীলঙ্কা। ফাইনালে আগামী ৯ জুলাই ডাচদের মুখোমুখি হবে তারা।
   


বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।