ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

অভিমানী তামিমের সিদ্ধান্ত মানতে পারছেন না গুরু তপন দত্ত

মিজানুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
অভিমানী তামিমের সিদ্ধান্ত মানতে পারছেন না গুরু তপন দত্ত

চট্টগ্রাম: তামিম যখন বিদায়ের ঘোষণা দিচ্ছিলেন তখন আকাশজুড়ে ঝুম বৃষ্টি। অবসরের ঘোষণায় তিনি শুধু নিজেই কাঁদেননি কেঁদেছে প্রকৃতিও।

শত ক্যামেরার লেন্সে তামিমের চোখের জল হয়তো ধরা পড়েছে, ধরা পড়েনি শুধু হৃদয়ের রক্তক্ষরণ।  

সংবাদ সম্মেলন স্থলে প্রায় ১৫ মিনিট ছিলেন তিনি। প্রতিটি মুহূর্তই আবেগঘন। তামিমের হঠাৎ এমন ঘোষণায় পুরো হল রুমে নেমে এলো পিনপতন নীরবতা। অশ্রুসিক্ত নয়নে তামিমে প্রতিটি কথা যেন আরও মর্মস্পর্শী। সংবাদ সম্মেলনে সকলকে ধন্যবাদ জানাতে ভোলেননি তিনি। ভোলেননি সদ্য প্রয়াত চাচা আকবর খানকে স্মরণ করতে। স্মরণ করেছেন তার সব অতীত। ছোটবেলায় যার হাতে ক্রিকেটের হাতেখড়ি সেই তপন দত্তের প্রতিও জানিয়েছেন শ্রদ্ধা ও কৃতজ্ঞতা।

ক্যারিয়ারের বিদায় লগ্নে গুরুর প্রতি শিষ্যের এমন ভালোবাসা আবেগ আপ্লুত করেছে কোচ তপন দত্তকেও। তাই তো টিভি সেটের সামনে বসে শিষ্যের মুখে নিজের নাম শুনে ধরে রাখতে পারেননি নিজেকে। সেই সময়ের অনুভূতি জানতে চাইলে তপন দত্ত বাংলানিউজকে বলেন, ‘আমার এক ছাত্র ফোন করার পর টিভি খুললাম। সে যখন তার বাবা, চাচার নাম এবং আমার নাম বললো তখন আমি নিজেকে নিজে ধরে রাখতে পরিনি। কেমন যেন হৃদয়ের ভেতরটা হু হু করে উঠলো। হঠাৎ করে কেন এমন হল। সিরিজের মাঝখানে তো এমন হওয়ার কথা না। ’

২০০৭ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তামিমের। ১৬ বছরের ক্যারিয়ারে ব্যাট হাতে ২২ গজে দারুণ সব মাইলফলক স্পর্শ করেছেন তিনি। তিন ফরম্যাট মিলিয়ে ৩৮৯ ম্যাচে ১৫ হাজার ২০৫ রান করেছেন এই বাঁহাতি ব্যাটার।  

২০২০ সালে ওয়ানডে অধিনায়কের দায়িত্ব নেওয়ার পর তার অধীনে বাংলাদেশ দল ম্যাচ খেলেছে ৩৭টি। এর মধ্যে ২১টিতে জয় পেয়েছেন দল। জয়ের হার ৫৬.৭৫ শতাংশ। সামনে এশিয়া কাপ ও বিশ্বকাপ। দলের জন্য গুরুত্বপূর্ণ এ দুই টুর্নামেন্টের আগে তামিম ইকবালের অবসরের ঘোষণা নাড়া দিয়েছে দেশের ক্রিকেট প্রেমিদের।  

তামিমের হঠাৎ অবসরের ঘোষণায় হতাশ কোচ তপন দত্তও। তিনি বলেন, ‘আমি চাই তামিম আরও অন্তত একটি বিশ্বকাপ খেলুক। এমন না যে তার অনেক বয়স হয়ে গেছে। এমন করে সে সরে যেতে পারে না। তামিমের এমন সিদ্ধান্ত আমাকে ব্যথিত করেছে। ’

তামিম ছোট বেলা থেকেই এমন অভিমানী ছিলেন জানিয়ে এ কোচ বলেন, ‘সে কটু কথা সহ্য করতে পারে না। তাকে বকাঝকা করলে আর প্র্যাক্টিস করতো না। একা একা বসে থাকতো। ওর বাবা প্রথমে আমার একাডেমিতে নিয়ে আসে। আমি তাকে প্র্যাক্টিস করাতাম। ’ 

তপন দত্ত আশা করেন তামিম তার সিদ্ধান্ত থেকে সরে আসবেন। কারণ তার বিশ্বাস, তামিম ফিরে আসলে শুধু দল নয় দেশের জন্যও ভালো হবে। এসময় তিনি ২০১৮ সালের এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে তামিমের এক হাতে ব্যাটিংয়ের কথা উল্লেখ করেন।

গত বছর ১৬ জুলাই নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাসে দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দেন তামিম ইকবাল।

বাংলাদেশ সময়: ২১১০ ঘন্টা, জুলাই ০৬, ২০২৩

এমআর/টিসি/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।