ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

‘তোমার আগুন আমাদের সবার ভেতরে জ্বলবে’

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩
‘তোমার আগুন আমাদের সবার ভেতরে জ্বলবে’

প্রায় ১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টেনেছেন তামিম ইকবাল। আফগানিস্তানের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের মাঝপথে তার এমন বিদায়ে দেশের ক্রিকেটাঙ্গনে ঝড় বয়ে যাচ্ছে।

সমর্থকদের পাশাপাশি অবাক হয়েছেন তামিমের সাবেক ও বর্তমান সতীর্থরাও।  

তামিমের আনুষ্ঠানিক ঘোষণার পর প্রতিক্রিয়া জানিয়েছেন মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, মাহমুদলউল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন দাসদের মতো সাবেক ও বর্তমান ক্রিকেটাররা। তবে একদিন পর তামিমকে নিয়ে আবেগঘন স্ট্যাটাস দিলেন তার একসময়ের ঘনিষ্ঠ বন্ধু সাকিব আল হাসান।  

সাকিব ও তামিমের ক্রিকেটে আগমন প্রায় একই সময়ে। বয়সভিত্তিক দলেও খেলেছেন একসঙ্গেই। পরে দুজনেই ধীরে ধীরে জাতীয় দলের অপরিহার্য সদস্য হিসেবে আবির্ভূত হন। দলের মূল ওপেনার হিসেবে দীর্ঘদিন সাফল্যের সঙ্গে খেলেছেন তামিম। হয়ে উঠেছেন দেশের ইতিহাসের সেরা ওপেনার। অন্যদিকে সাকিব নিজেকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। অসংখ্য রেকর্ডের পাশাপাশি পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডারের খেতাব।  

এই দীর্ঘ সময়ে দুজনের মধ্যে বন্ধুত্ব গড়ে ওঠে। একসময় মাঠে ও মাঠের বাইরে তাদের বন্ধুত্বের অনেক নজির দেখা গেছে। তবে গত কয়েক বছরের বিভিন্ন কারণে সেই বন্ধুত্বের বাঁধন কিছুটা আলগা হয়ে গেলেও পারস্পরিক শ্রদ্ধাবোধ ছিল অটুট। কেকজন আরেকজনের নেতৃত্বেও অনেক ম্যাচও খেলেছেন। বন্ধুর বিদায় তাই সাকিবকে ছুঁয়ে গেছে।  

তামিমকে নিয়ে আজ ফেসবুকে সাকিব লিখেছেন, '২০০৩ সাল থেকে জাতীয় দলের হয়ে অনূর্ধ্ব-১৫ স্তরে আমাদের একসাথে প্রথম পথচলা এবং আমরা গত ২০ বছর ধরে আমাদের স্বপ্ন এবং লক্ষ্যগুলি একসাথে ভাগ করে একটি দৃঢ় বন্ধন এবং বন্ধুত্ব গড়ে তুলেছি। আমরা বাংলাদেশের ক্রিকেটকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার জন্য অনেক ত্যাগ স্বীকার করেছি এবং তোমার আবেগ এবং আগ্রাসন আরও অনেককে অনুপ্রাণিত করতে সহায়তা করেছে। '

সাকিব আরও লিখেছেন, 'একই লক্ষ্য অর্জনের জন্য আমরা একে অপরের শক্তির উপর নির্ভর করেছিলাম- আমাদের দেশের জন্য জয়লাভ করার জন্য। তোমার রান এবং রেকর্ডগুলি নিজের পক্ষে কথা বলে এবং আমরা, টিম সঙ্গী হিসেবে, একজন খেলোয়াড় হিসাবে তুমি যা কিছু অর্জন করেছ তার জন্য আমরা অত্যন্ত গর্বিত। '

তামিমের সঙ্গে আর আন্তর্জাতিক ম্যাচ খেলা হবে না সাকিবের। তবে দুঃখ ভুলে বন্ধুর আগামীর পথচলা নিয়ে শুভকামনা জানিয়ে টাইগারদের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক লিখেছেন, 'তোমার সাথে আর মাঠের মাঝখানে না থাকাটা অদ্ভুত হবে...কিন্তু যখন আমরা প্রতিটি লড়াইয়ে পা রাখব তখন তোমার আগুন আমাদের সবার ভিতরে জ্বলবে। তুমি তোমার নতুন জীবনে ছক্কা হাঁকাতে থাকো এবং তোমার প্রিয়জনের সাথে নতুন মুহূর্তগুলি উপভোগ কর। '

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, জুলাই ০৭, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।