ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

প্রথম বাংলাদেশি হিসেবে মুশফিকের ‘২৫০’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, জুলাই ৮, ২০২৩
প্রথম বাংলাদেশি হিসেবে মুশফিকের ‘২৫০’

বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলার কীর্তিটা অনেক আগে থেকেই মুশফিকুর রহিমের দখলে। এবার অনন্য এক মাইলফলক স্পর্শ করলেন এই অভিজ্ঞ উইকেটরক্ষক।

আজ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডেতে ২৫০তম ম্যাচ খেলতে নেমেছেন তিনি।

ওয়ানডেতে মুশফিকের অভিষেক হয় হারারেতে ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। ক্যারিয়ারে নিজের প্রথম ম্যাচেই জয়ের মুখ দেখেন তিনি। সেই ম্যাচে অবশ্য ব্যাটিংয়ের সুযোগ পাননি। এরপর ৫০তম ম্যাচটিও খেলেন জিম্বাবুয়ের বিপক্ষে। সেবারও জয় পায় বাংলাদেশ, কিন্তু ব্যাট হাতে নামতে পারেননি মুশফিক।

শততম ওয়ানডেতে মুশফিকের প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে ১০৯ বলে ৬৯ রান করেন তৎকালীন অধিনায়ক। কিন্তু বাংলাদেশ পায়নি জয়ের দেখা।  দেড়শতম ওয়ানডেতে ভারতের মুখোমুখি হন মুশফিক। ব্যাটিংয়ে কেবল ১৪ রান করলেও মিরপুরে সেই ম্যাচে জয়ের হাসি নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। দুইশতম ওয়ানডের অভিজ্ঞতাটা অবশ্য ভালো নয় মুশফিকের। ২৪ রান করে ব্যাট হাতে ব্যর্থ ছিলেন তিনি, ব্যর্থ ছিল বাংলাদেশও। নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হারে টাইগাররা।  

প্রায় ১৭ বছরের ওয়ানডে ক্যারিয়ারে ২৪৯ ম্যাচে ৯ সেঞ্চুরি ও ৪৪ ফিফটিসহ ৭ হাজার ১৮৮ রান করেন মুশফিক। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। এছাড়া গ্লাভস হাতে ডিসমিসাল করেছেন ২৬৫ টি।

এদিকে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার তালিকায় মুশফিকের পরে রয়েছেন তামিম ইকবাল (২৪১), সাকিব আল হাসান (২৩৩), মাহমুদউল্লাহ রিয়াদ (২১৮) ও মাশরাফি বিন মর্তুজা (২১৮)।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, জুলাই ০৮, ২০২৩
এএইচএস
 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।