ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

১৪ হাজার রান ও ৬০০ উইকেটের ডাবলে প্রথম সাকিব

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
১৪ হাজার রান ও ৬০০ উইকেটের ডাবলে প্রথম সাকিব

রেকর্ড ভাঙা-গড়াকে অভ্যাসে পরিণত করে ফেলেছেন সাকিব আল হাসান। তবে এবার অসামান্য এক অর্জন যুক্ত হয়েছে তার ক্যারিয়ারে।

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম খেলোয়াড় হিসেবে ১৪ হাজার রান ও ৬০০+ উইকেটের মাইলফলক গড়েছেন এই বাঁহাতি অলরাউন্ডার।

গতকাল আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ৭ উইকেটে জয় পেয়েছে বাংলাদেশ। আগে ব্যাট করে মাত্র ১২৬ রানেই গুটিয়ে যায় আফগানদের ইনিংস। জবাবে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা। বল হাতে এদিন ১০ ওভারে মাত্র ১৩ রান খরচে ১ উইকেট নেন। এরপর ২৮ রানে ২ উইকেট হারিয়ে ফেলা টাইগারদের লক্ষ্য তাড়ায় বড় ভূমিকা রাখেন সাকিব, খেলেন ৩৯ বলে ৩৯ রানের ইনিংস।  

অসাধারণ ইনিংস খেলার পথে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ১৪ হাজারতম রানের দেখা পান সাকিব। ১৫তম আফগান পেসার আব্দুল রহমানের বলে বাউন্ডারি হাঁকিয়ে ম্যাজিক ফিগার স্পর্শ করেন সাকিব। ৪১৬টি আন্তর্জাতিক ম্যাচে তার রানসংখ্যা এখন ১৪ হাজার ১০। তার ঝুলিতে উইকেট আছে ৬৭৪টি। এমন ডাবলের কীর্তি আর কোনো অলরাউন্ডারের নেই।

সাকিব অবশ্য এর আগে প্রথম খেলোয়াড় হিসেবে আরও দুইটি ডাবলের মাইলফলক গড়েছেন। ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচে ১২ হাজারি ক্লাবের প্রবেশ করেন। তবে তখন তার তিন ফরম্যাট মিলিয়ে উইকেটসংখ্যা ছিল ৫৮৩টি। ওই বছরের অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি। এরপর ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ১৩ হাজার রান ও ৬০০ উইকেটের ডাবলের কীর্তিও গড়েন সাকিব।

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান ও উইকেটের ডাবলে সাকিবের কাছাকাছি আছেন কেবল জ্যাক ক্যালিস। দক্ষিণ আফ্রিকার এই কিংবদন্তি অলরাউন্ডার ২৫ হাজার ৫৩৪ রান করেছেন, যা অলরাউন্ডারদের মধ্যে সর্বোচ্চ। তবে তিন ফরম্যাট মিলিয়ে তার উইকেটসংখ্যা ৫৭৭টি। সাকিব ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ উইকেট ও ১১ হাজার রানের ডাবল আছে কেবল ক্যালিস ও পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদির দখলে।

২০২১ সালের ১৬ জুলাই জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে ক্যালিসের ৫৭৭ উইকেটের রেকর্ড ভাঙেন সাকিব। এরপর ১২ হাজার ও ৬০০ উইকেট এবং ১৩ হাজার ও ৬০০ উইকেটের ডাবল ক্লাবে সাকিব একাই অবস্থান করছেন। ফলে স্বাভাবিকভাবেই ১৪ হাজার রান ও ৬০০ উইকেটের ডাবলেও তিনিই প্রথম।  

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।