ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

আহাদের স্বপ্নে বাধা হুইলচেয়ার

স্টাফ করেসপন্ডেন্ট (স্পোর্টস) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
আহাদের স্বপ্নে বাধা হুইলচেয়ার

আহাদুল ইসলামের লড়াইয়ের শুরু আড়াই বছর বয়সে। চট্টগ্রামের আনোয়ারায় নানা বাড়িতে বেড়াতে গিয়েছিলেন।

কিন্তু সেই বেড়াতে যাওয়া যেন কাল হয়ে আসে তার জীবনে। ট্রাকের চাকা পিষে দেয় তার ছোট পা। জরিমানা হিসেবে পেয়েছিলেন মাত্র ১৫ হাজার টাকা। তাতে আর্থিক খরচ তো মেটেইনি, সারাজীবনের জন্য তাকে বরণ করতে হয়েছিল পঙ্গুত্ব।

পায়ে হাঁটার জোর হারালেও আহাদ থামাননি স্বপ্ন দেখা। ক্রিকেটকে অবলম্বন করে চেনাতে চেয়েছেন নিজেকে। ছোটবেলায় খেলতে চেয়েছেন, স্বাভাবিকভাবেই সুযোগ পাননি সেভাবে। কিন্তু কখনোই থেমে যেতে চাননি। ধীরে ধীরে নিজেকে তুলে এনেছেন পেশাদার ক্রিকেটের গণ্ডিতে। খেলছেন জাতীয় দলেও।

বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দলের জার্সি গায়ে আহাদ গিয়েছেন নেপাল ও ভারতে। বড় স্বপ্ন দেখা এই ক্রিকেটারের এখন দরকার একটি বিশেষ হুইলচেয়ারের। যে হুইলচেয়ারে অনুশীলন চালিয়ে যেতে পারবেন তিনি।  বাংলানিউজের সঙ্গে আলাপে তিনি জানিয়েছেন সেই আবেদন।

আহাদ বলেন, ‘ভালো একটা হুইলচেয়ার খুব দরকার। চট্টগ্রামে এমএ আজিজ স্টেডিয়াম বা এটার আউটারে অনুশীলন করি। কিন্তু নিজের হুইলচেয়ার না থাকায় সেটা ঠিকভাবে করতে পারছি না। আমি জাতীয় দলের হয়ে খেলেছি, আমাকে অনুশীলন করতে দেখলে অন্যরাও অনুপ্রেরণা পাবে। ’

‘ঢাকায় আমাদের দলের হুইলচেয়ার আছে। কিন্তু ব্যক্তিগত হুইলচেয়ার নেই। এ কারণে অনুশীলন করতে পারছি না। দুই মাস পর এশিয়া কাপ হবে নেপালে। এর এক মাস পর বিশ্বকাপ, এখানে প্রায় আটটা দেশ অংশ নেবে। এই টুর্নামেন্টগুলোর প্রস্তুতির জন্য আমার হুইলচেয়ার খুব তাড়াতাড়ি দরকার। ’

ব্যাটিং-বোলিং দুটিই করেন আহাদ। এখন থমকে আছে সবকিছু। দেশের হয়ে প্রতিনিধিত্ব করা এই ক্রিকেটারের আশা, হুইলচেয়ার নিয়ে এগিয়ে আসবেন সমাজের বিত্তশালী কেউ। ক্রিকেটের স্বপ্নে তার বাধাও কেটে যাবে শিগগিরই।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
এমএইচবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।