ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

বাবা-ছেলেকে আউট করে অশ্বিনের অনন্য কীর্তি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
বাবা-ছেলেকে আউট করে অশ্বিনের অনন্য কীর্তি

রাউন্ড দ্য উইকেটের অনেকটা দূরে গিয়ে বল ছুড়লেন রবিচন্দ্রন অশ্বিন। তা বরাবর উইকেটের মাঝখানে পিচ।

বল টার্ন হবে কি হবে না তা নিয়ে দ্বিধায় ভুগছিলেন তেজনারায়ণ চন্দরপল। হবে না ধরে নিয়ে বলটা কোনো সোজা ব্যাটে আটকাতে চেয়েছিলেন তিনি। কিন্তু বল হালকা টার্ন নিয়ে মুহূর্তের মধ্যেই উপড়ে ফেলল তার অফ স্টাম্প।

ধারাভাষ্যকার এরপর বলেই উঠলেন, ‘অশ্বিন ক্ল্যাসিকাল। ’ সেই ক্ল্যাসিকাল ডেলিভারিতেই অনন্য এক কীর্তিতে নাম লেখালেন ডানহাতি এই অফ স্পিনার। টেস্ট ক্রিকেটে বাবা-ছেলেকে আউট করা প্রথম ভারতীয় বোলার তিনি। ক্যারিয়ারের প্রথম টেস্টেই পেয়েছিলেন ক্যারিবিয়ান কিংবদন্তি শিবনারায়ণ চন্দরপলের উইকেট। গতকাল শিকার করলেন শিবনারায়ণের ছেলে তেজনারায়ণকে।  

ভারতীয়দের মধ্যে প্রথম হলেও সবমিলিয়ে পঞ্চম বোলার হিসেবে এই কীর্তি গড়েছেন অশ্বিন। বাবা লেন্স কেয়ার্নস ও ছেলে ক্রিস কেয়ার্নসকে আউট করে প্রথম এই কীর্তিতে নাম লেখান ইংলিশ কিংবদন্তি ইয়ান বোথাম। ১৯৭৮ সালে ট্রেন্টব্রিজে প্রথমবার লেন্স কেয়ার্নসের উইকেট তোলেন এই অলরাউন্ডার। এরপর তাকে (লেন্স) আরও দুইবার শিকার করেন তিনি। তবে ছেলে ক্রিস কেয়ার্নসের উইকেট পেতে ১৯৯২ সাল পর্যন্ত অপেক্ষা করতে হয় বোথামকে।  তার বিপক্ষে কেবল একটি সিরিজই খেলেন ক্রিস। সেই সিরিজের তৃতীয় টেস্টে বোথামের বলে কাটা পড়েন তিনি।

বোথামের মতো পাকিস্তান কিংবদন্তি ওয়াসিম আকরামও লেন্স কেয়ার্নস ও ক্রিস কেয়ার্নসকে আউট করে এই কীর্তিতে নাম লেখান। ১৯৮৫ সালে লেন্স এবং এর দশ বছর পর ছেলে ক্রিসের উইকেট পান তিনি।  

এর পরের তিনটি ঘটনা জুড়ে আছে কেবল চন্দরপল পরিবারের নাম। শিবনারায়ণের উইকেট কেবল একবারই শিকার করেছেন মিচেল স্টার্ক।  ১০ বছর পর ২০২২ সালে এসে বোল্ড করেন ছেলে তেজনারায়ণকে। এর মাধ্যমে বাবা-ছেলেকে আউট করার কীর্তিতে ২৭ বছর পর উঠল নতুন কোনো বোলারের নাম।  

এই তালিকায় সাইমন হার্মারের নাম দেখে অবশ্য অবাক হওয়ার কথা। কেননা প্রোটিয়া স্পিনার টেস্টই খেলেছেন মাত্র দশটি। ২০১৫ সালে নিজের অভিষেক টেস্টেই শিবনারায়ণের সামনে পড়েন তিনি। দারুণভাবে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলেন শিবনারায়ণকে। আট বছর পর ছেলে তেজনারায়ণের মুখোমুখি হন হার্মার। গত মার্চে জোহানেসবার্গ টেস্টের প্রথম ইনিংসে না পারলেও দ্বিতীয় ইনিংসে ঠিকই চন্দরপল জুনিয়রের উইকেট তুলে নেন তিনি।

তালিকার সর্বশেষ সংযোজন অশ্বিন। বল হাতে গতকাল দুর্দান্ত ছিলেন তিনি। তাতে ডমিনিকা টেস্টের প্রথম দিন নিজের করে নেয় তারা। টস জিতে আগে ব্যাটিং করতে নেমে ১৫০ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। একাদশে ফিরে ৬০ রানে ৫ উইকেট শিকার করেন অশ্বিন। জবাবে বিনা উইকেটে ৮০ রান নিয়ে প্রথম দিন শেষ করে ভারত।


বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
এএইচএস     

 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।