ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

আইসিসির বার্ষিক লভ্যাংশের ৩৮.৫ শতাংশ পাবে ভারত

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
আইসিসির বার্ষিক লভ্যাংশের ৩৮.৫ শতাংশ পাবে ভারত

গত মে মাসে জানা গিয়েছিল, আইসিসির বার্ষিক আয়ের প্রায় ৪০ শতাংশ পাবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। এ নিয়ে ক্রিকেটবিশ্বে সমালোচনার ঝড় বয়ে গিয়েছিল।

এবার জানা গেল, লভ্যাংশের প্রকৃত অংকটা ৩৮.৫ শতাংশ।

গতকাল বৃহস্পতিবার এই রেভিনিউ মডেল অনুমোদন দিয়েছে আইসিসি। এই মডেল অনুযায়ী, ২০২৪ থেকে ২০২৭ সাল পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ড প্রতি বছর ২৩১ মিলিয়ন ইউএস ডলারের মতো লভ্যাংশ পাবে। তবে বাকি বোর্ডগুলোর লাভের শতাংশ দুই অঙ্কও পার করেনি।

আইসিসির বাকি ১১টি পূর্ণ সদস্য দেশের মধ্যে অস্ট্রেলিয়া ৩৭.৫৩ মিলিয়ন, ইংল্যান্ড ৪১.৩৩, বাংলাদেশ ২৬.৭৪, দক্ষিণ আফ্রিকা ২৬.২৪, নিউজিল্যান্ড ২৮.৩৮, পাকিস্তান ৩৪.৫১, শ্রীলঙ্কা ২৭.১২, ওয়েস্ট ইন্ডিজ ২৭.৫০, জিম্বাবুয়ে ১৭.৬৪, আয়ারল্যান্ড ১৮.০৪ এবং আফগানিস্তান ক্রিকেট বোর্ড পাবে বার্ষিক ১৬.৮২ মিলিয়ন ডলার।  

ভারতের পর সবচেয়ে বেশি লভ্যাংশ পাবে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি), ৬.৮৯ শতাংশ এবং ক্রিকেট অস্ট্রেলিয়া পাবে ৬.২৫ শতাংশ।

লভ্যাংশ ভাগাভাগির ব্যাপারে আইসিসির এক কর্মকর্তা জানিয়েছেন, কোনো দেশের ক্রিকেট বোর্ড লভ্যাংশের কত শতাংশ পাবে তা নির্ভর করে তিনটি বিষয়ের ওপর- র্যাংকিংয়ে অবস্থান, আইসিসি টুর্নামেন্টের ফলাফল এবং সম্প্রচার ও বিজ্ঞাপন থেকে সেই দেশ কত টাকা আয় করছে তার ওপর। ভারত থেকে সবচেয়ে বেশি আয় করে আইসিসি। তাই লভ্যাংশের সিংহভাগ যে বিসিসিআই পাবে। তবে অন্যান্য ক্রিকেট বোর্ডও এবার আগের থেকে বেশি অর্থ পাবে। ’

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।