ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ইতিহাস গড়ে নতুন উচ্চতায় ফারজানা-নাহিদা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
ইতিহাস গড়ে নতুন উচ্চতায় ফারজানা-নাহিদা

ভারতের বিপক্ষে শেষ ওয়ানডেতে দুর্দান্ত পারফর্ম করায় র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের বেশ কয়েকজন ক্রিকেটার। তবে ফারজানা হক পিংকি ও নাহিদা আক্তার গড়েছেন ইতিহাস।

বাংলাদেশের হয়ে ব্যাটিং-বোলিং র‍্যাংকিংয়ে এখন পর্যন্ত সর্বকালের সেরা অবস্থানে আছেন তারা।  

আইসিসি প্রকাশিত সবশেষ হালনাগাদে,  প্রথম বাংলাদেশি হিসেবে ব্যাটিং র‍্যাংকিংয়ের সেরা বিশে ঢুকেছেন ফারজানা। ৫৬৫ রেটিং পয়েন্ট নিয়ে আট ধাপ এগিয়ে ১৯-এ আছেন তিনি। ভারতের বিপক্ষে টাই হওয়া সেই ম্যাচে সেঞ্চুরি করে ইতিহাস গড়েন ডানহাতি এই ব্যাটার। খেলেন ১৬০ বলে ৭ চারে ১০৭ রানের ইনিংস।

বাংলাদেশি ব্যাটারদের মধ্যে আগের সেরা অবস্থানটি ছিল রুমানা আহমেদের। ২০১৭ সালে ফেব্রুয়ারিতে ২৫ নম্বরে ছিলেন তিনি। ফারজানা ছাড়াও  বাংলাদেশি ব্যাটারদের মধ্যে উন্নতি হয়েছে শামীমা সুলতানার। ১৬ ধাপ এগিয়ে ৭৩ নম্বরে আছেন এই ওপেনার।  

ফারজানার সেঞ্চুরির ম্যাচে ৩৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন নাহিদা। ম্যাচ টাই হওয়ার পেছনে তার ভূমিকা ছিল অনন্য। এর প্রতিফলন পড়ল র‍্যাংকিংয়েও। চার ধাপ এগিয়ে ১৯ নম্বরে আছেন বাঁহাতি এই স্পিনার। বাংলাদেশি বোলারদের মধ্যে এটাই সেরা অবস্থান। গত বছরের ডিসেম্বরে প্রথমবারের মতো র‍্যাংকিংয়ের বিশে উঠেছিলেন সালমা খাতুন।

নাহিদা ছাড়াও সুলতানা খাতুন তিন ধাপ এগিয়ে ৫৭, রাবেয়া খান ২৮ ধাপ এগিয়ে ৬৩, ফাহিমা খাতুন ৬ ধাপ এগিয়ে ৭৮ ও মারুফা আক্তার ১ ধাপ এগিয়ে ৮৮ নম্বরে আছেন।  

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।