ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

পেশাদার ক্রিকেটকে বিদায় বলে দিলেন কুক

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৩
পেশাদার ক্রিকেটকে বিদায় বলে দিলেন কুক

২০ বছরের দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন ইংল্যান্ডের কিংবদন্তি ব্যাটার স্যার অ্যালিস্টার কুক।  

আজ এক বিবৃতিতে অবসরের বিষয়টি নিশ্চিত করেন ৩৮ বছর বয়সী এই বাঁহাতি ব্যাটার।

এর আগে ২০১৮ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন তিনি। তবে আরও ৫ বছর প্রথম শ্রেণির ক্রিকেট খেলেন কাউন্টি ক্রিকেটে অ্যাসেক্সের জার্সিতে। যারা সর্বশেষ দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করেছে।

কাউন্টি চ্যাম্পিয়নশিপের মৌসুমে শেষে অ্যাসেক্সের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়েছে কুকের। এরপর তার সিদ্ধান্তের অপেক্ষায় ছিল ক্লাবটি। কুক নিজেই আর চুক্তি নবায়নের পথে হাঁটেননি তিনি। যদিও অ্যাসেক্সের অ্যাথনি ম্যাকগ্রা তাকে আরও কিছুদিন দলে চেয়েছিলেন। কিন্তু অবসর ঘোষণার জন্য এই সময়টাকেই বেছে নিলেন কুক।

২০০৩ সালে এই অ্যাসেক্সের বিপক্ষে অ্যাসেক্স ক্রিকেট বোর্ডের হয়ে পেশাদার ক্রিকেট খেলা শুরু করেন কুক। ওই বছরের শেষদিকে সেই অ্যাসেক্সেই নাম লেখান তিনি। এরপর ২০০৫ সালে সফররত অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাসেক্সের হয়ে ডাবল সেঞ্চুরি হাঁকান। পরের বছর নাগপুরে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় তার। ম্যাচের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরির দেখা পান তিনি।  

দীর্ঘ ক্যারিয়ারের ১৬১টি টেস্ট ম্যাচ খেলেছেন কুক। এর মধ্যে টানা ১৫৯ টেস্ট ম্যাচ খেলে রেকর্ডও গড়েছেন তিনি। টেস্টে তিনি ৩৩ সেঞ্চুরি সহ ১২ হাজার ৪৭২ রান করেছেন। তবে টেস্ট ওপেনার হিসেবে তার রান ১১ হাজার ৮৪৫। এই রেকর্ডে তার ধারাকাছেও নেই কেউই।

কুক ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব সামলেছেন ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত। এ সময়ে অধিনায়ক হিসেবে তিনি খেলেছেন ৫৯ ম্যাচ। সেই রেকর্ড পরে ভাঙেন জো রুট। এছাড়া তিনি ওয়ানডেতে ইংলিশদের নেতৃত্ব দিয়েছেন ৬৯ ম্যাচে।

২০১৩ ও ২০১৫ সালে কুকের নেতৃত্বে ঘরের মাটিতে অ্যাশেজ জেতে ইংল্যান্ড। এছড়া ২০১০-১১ মৌসুমে অস্ট্রেলিয়ার মাটিতে ইংলিশদের ঐতিহাসিক অ্যাশেজ জয়ের সিরিজে ৭৬৬ রান করে সিরিজ সেরা নির্বাচিত হন তিনি। সবমিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ২৬ হাজার ৬৪৩ রান করেছেন কুক; ব্যাটিং গড় ৪৬ এবং সেঞ্চুরি আছে ৭৪টি।  

২০১৮ সালের ডিসেম্বরে ব্রিটেনের রানি কর্তৃক সম্মানসূচক নাইটহুডে উপাধিতে ভূষিত হয়েছেন কুক। ইংলিশ ক্রিকেটে অসামান্য অবদানের জন্য নাইটহুড ‘অনার্স লিস্টে’ নাম ওঠে কুকের।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।