ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

কিংবদন্তি ভারতীয় স্পিনার বিষেণ সিং বেদী আর নেই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
কিংবদন্তি ভারতীয় স্পিনার বিষেণ সিং বেদী আর নেই

ভারতের সাবেক অধিনায়ক বিষেণ সিং বেদী আর নেই। মৃত্যুর সময় কিংবদন্তি এই স্পিনারের বয়স হয়েছিল ৭৭ বছর।

কিছুদিন আগেই জন্মদিন কাটিয়েছিলেন তিনি।  

১৯৬০ ও ৭০ এর দশকে ভারতের বিখ্যাত 'স্পিন কোয়ার্টেট' এর সদস্য ছিলেন বিষেণ। বাঁহাতি স্পিনের মাধ্যমে ব্যাটারদের রীতিমত বোকা বানাতেন তিনি। স্পিন কোয়ার্টেটের বাকিরা হলেন- এরাপল্লি প্রসন্না, ভগবৎ চন্দ্রশেখর ও শ্রীনিবাস বেঙ্কটরাঘবন।  

চারজনে ২৩১ টেস্ট ম্যাচ খেলে শিকার করেছেন মোট ৮৫৩ উইকেট। এর মধ্যে বিষেণ ৬৭ ম্যাচ খেলে ঝুলিতে পুড়েছেন ২৬৬ উইকেট। ১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মাটিতে সিরিজ জয়ের পেছনে অন্যতম অবদান রাখেন বাঁহাতি এই স্পিনার। ১৯৬৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল তার। ১২ বছরের ক্যারিয়ারে শেষ ম্যাচটি খেলেন ১৯৭৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে।

ওয়ানডেতে অবশ্য খুব একটা দেখা মেলেনি বিষেণের। ১০ ম্যাচ খেলে নিয়েছেন কেবল সাত উইকেট। তবে এই ফরম্যাটে ভারতের প্রথম জয়ের পেছনে অবদান রাখেন তিনি। ১৯৭৫ বিশ্বকাপের সেই ম্যাচে পূর্ব আফ্রিকাকে ১০ উইকেটে হারায় ভারত। সেই ম্যাচে ১২ ওভার বোলিং করে ৮ মেইডেনসহ মাত্র ৬ রান দিয়ে ১ উইকেট নেন বিষেণ। ১৯৭৬-১৯৭৮ সালের মধ্যে ভারতকে ২২টি টেস্টে নেতৃত্ব দেন বেদী।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
এএইচএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।