ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ম্যাক্সওয়েলের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড; ডাচদের লক্ষ্য ৪০০

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
ম্যাক্সওয়েলের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড; ডাচদের লক্ষ্য ৪০০

ডেভিড ওয়ার্নারের দারুণ সেঞ্চুরির পর পঞ্চাশের দেখা পেলেন স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেন। তাদের ব্যাটিং নৈপুণ্যের পর তাণ্ডব চালান গ্লেন ম্যাক্সওয়েল।

বিশ্বকাপে সবচেয়ে কম বলে সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড গড়ার পাশাপাশি অস্ট্রেলিয়াকে এনে দেন পাহাড়সম সংগ্রহও।

ওয়ানডে বিশ্বকাপের ২৪তম ম্যাচে দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৯৯ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া।

আগে ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারিয়ে বসেন মিচেল মার্শ। ৯ রানে তার বিদায়ের পর ওপেনার ওয়ার্নারকে সঙ্গে দেন স্মিথ। দারুণ ব্যাট করে এক জুটি গড়েন ওয়ার্নার ও স্মিথ। ১১৮ বলে ১৩২ রানের জুটি গড়েন তারা। ৪০ বলে পঞ্চাশ পূর্ণ করেন ওয়ার্নার। স্মিথের লাগে ৫৩ বল। ৭১ রানে অজি এই ব্যাটারকে ফিরিয়ে জুটিটি ভেঙে দেন আরিয়ান দুত।  

স্মিথের বিদায়ের পর ওয়ার্নারকে সঙ্গে দেন লাবুশেন। ৮৪ রানের জুটি গড়েন তারা। ৪২ বলে পঞ্চাশ পূর্ণ করেন লাবুশেন। আরেক প্রান্তে লড়তে থাকা ওয়ার্নার অবশ্য পান সেঞ্চুরির দেখা; ৯১ বলে। কিছুক্ষণ পর বাস ডি লিডের বল উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ আউট হয়ে বিদায় নেন লাবুশেন। ৪৭ বলে ৬২ রান করে সাজঘরে ফেরেন তিনি। আর ওয়ার্নার ফেরেন ১০৪ রান করে। ৯২ বলে তার এই ইনিংসটি সাজানো ছিল ১১ চার ও ৩ ছক্কায়।  

এই জুটির বিদায়ের পর মাঝে ১৪ রান করে উইকেট হারান জস ইংলিস। পরের গল্পটা কেবলই ম্যাক্সওয়েলের। একপ্রান্তে তাণ্ডব চালিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। যেখানে প্রথম পঞ্চাশ পূর্ণ করেন ২৭ বলে; বাকি পঞ্চাশ করেন স্রেফ ১৩ বলে। বিশ্বকাপের ইতিহাসে এটাই সবচেয়ে দ্রুত শতক। এই তালিকায় দুইয়ে আছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম। যিনি এই বিশ্বকাপেই শ্রীলঙ্কার বিপক্ষে ৪৯ বলে সেঞ্চুরি করেন।  

বিধ্বংসী সেঞ্চুরি হাঁকিয়ে শেষ ওভারে গিয়ে থামেন ম্যাক্সওয়েল। ফন ডি ভিকের বল উড়িয়ে মারতে গিয়ে সীমানার কাছে ধরা পড়েন তিনি। ৪৪ বলে তার ১০৬ রানের ইনিংসটি সাজানো ছিল ৯ চার ও ৮ ছক্কায়। তাকে সঙ্গ দেওয়া কামিন্স শেষ পর্যন্ত ছিলেন মাঠে। ৯ বলে ১২ রান করে তিনি অপরাজিত থাকেন।  

নেদারল্যান্ডসের পক্ষে বাজে বোলিংয়ে লজ্জার রেকর্ড গড়েন জোড়া উইকেট পাওয়া বাস ডি লিড। ১০ ওভার খরচায় তিনি দেন ১১৫ রান। ওয়ানডে ইতিহাসে যেটি সর্বোচ্চ। সর্বোচ্চ ৪ উইকেট শিকার করা ফন বিকও অবশ্য কম রান দেননি। ৭৪ রান খরচ করেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।