ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

প্রত্যাশা অনুযায়ী ইয়র্কার করতে পারেননি সাইফউদ্দিন, তাই কপাল খুলেছে তানজিমের

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, মে ১৪, ২০২৪
প্রত্যাশা অনুযায়ী ইয়র্কার করতে পারেননি সাইফউদ্দিন, তাই কপাল খুলেছে তানজিমের

সংবাদ সম্মেলন কক্ষ ভর্তি মানুষ। প্রায় আধঘণ্টার প্রশ্ন-উত্তর শেষে ডায়াস ছাড়বেন নির্বাচকরা।

এর মধ্যেই প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু সাংবাদিকদের কাছে জানালেন একটি অনুরোধ। মজার ছলে তিনি বললেন, তাদের রাখা দল থেকে কাউকে বাদ দিলে বিকল্পটাও যেন বলা হয়।  

জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। লিপুর নেতৃত্বাধীন নির্বাচক প্যানেল প্রথমবার দিলো কোনো টুর্নামেন্টের দল। তার এই দলকে ঘিরে সবচেয়ে বেশি প্রশ্ন এসেছে মোহাম্মদ সাইফউদ্দিনের না থাকা নিয়ে।  

বাংলাদেশ প্রিমিয়ার লিগে ফরচুন বরিশালকে শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ‍ভূমিকা রাখেন সাইফউদ্দিন। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে না হলেও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে সুযোগ পান জাতীয় দলে। তবে এখানে প্রত্যাশা অনুযায়ী সাইফউদ্দিন বল করতে পারেননি বলে মনে করেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।  

মঙ্গলবার দল ঘোষণার পর তিনি বলেন, ‘এখানে সবাই খুব ক্লোজ লড়াই করেছে। যে দলটা দিয়েছিলাম ৩০ তারিখে সেটা এক প্রেক্ষাপটে দিয়েছিলাম। সেখানে দুটো চিন্তা ছিল যে বর্তমান ক্রিকেটারদের নিয়েই দল করা। আর একটা চিন্তা ছিল ইনজুরি থেকে ফেরা ক্রিকেটাররা যেমন সাইফউদ্দিন কেমন করে তা দেখা। তো আমাদের যে আস্থার জায়গাটা, সেখানে সাইফউদ্দিনের চেয়ে তানজিম একটু এগিয়ে ছিল এজন্য তাকে আমরা দলে রেখেছি। ’

‘তানজিমকে শ্রীলঙ্কা সিরিজেও আমরা দেখেছি। তার একাগ্রতা, মাঠে নিজেকে নিংড়ে দেওয়ার চেষ্টা সেটা সাইফউদ্দিনের চেয়ে কিছুটা এগিয়ে রেখেছে। আমরা যে কারণে সাইফউদ্দিনের দিকে তাকিয়ে ছিলাম যে ডেথ ওভারে ইয়র্কার করা, সেটা ঘরোয়া ক্রিকেটে যেমন ছিল তার চেয়ে আন্তর্জাতিক ক্রিকেটে একটু ব্যতিক্রম মনে হয়েছে। তাই আমরা একটু ভিন্ন চিন্তা করেছি। ৩০ তারিখে যে দলটা দিয়েছিলাম সেখান থেকে একমাত্র এ জায়গাটাতেই পরিবর্তন হয়েছে। আমাদের আসলে সাইফউদ্দিন ও তানিজমের সঙ্গেই কনফিউশন চলছিল। ’

জিম্বাবুয়ের বিপক্ষে ৪ ম্যাচ খেলে ৮ উইকেট নিয়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন। তানজিম হাসান সাকিবও দুই ম্যাচে উইকেট পেয়েছেন কেবল একটি। সাইফউদ্দিন ওভারপ্রতি ৯.৩১ ইকোনমিতে রান দিয়েছেন, তানজিম দিয়েছেন ৮.৫০। তবে এসব পরিসংখ্যান বিবেচনায় নিতে চাননি প্রধান নির্বাচক।

তিনি বলেন, ‘ম্যাচ ও উইকেট দেখে কনক্লুশন টানা যায় না। আন্তর্জাতিকে কে কখন উইকেট পাচ্ছে তা দেখতে হবে। সাইফউদ্দিনকে যে জায়গায় দরকার হতো সেটা পরখ করে দেখেছি। শেষ দুটো ম্যাচে দুটো সিমার নিয়ে খেলেছি। সেখানে কোন কোন জায়গায় মনে হয়েছে যে সাইফউদ্দিনকে কিছু কিছু জায়গায় আমাদের আস্থার জায়গায় ওকে মিস করেছি। সে একজন জাতীয় ক্রিকেটার তার কমতি নিয়ে এত বলার কিছু নেই। ’

বাংলাদেশ সময় : ১৫৫৭ ঘণ্টা, মে ১৪, ২০২৪
এমএইচবি/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।