ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

রিজার্ভ ডে থাকছে না বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, মে ১৪, ২০২৪
রিজার্ভ ডে থাকছে না বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে!

আইসিসির সব টুর্নামেন্টে সেমিফাইনাল-ফাইনাল ম্যাচের জন্য আলাদা করে থাকে রিজার্ভ ডে। কিন্তু আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল বেঁধেছে ঝামেলা।

প্রথম সেমিফাইনালে রিজার্ভ ডে থাকলেও থাকছে না এই ম্যাচে। এমনটাই জানিয়েছে ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ।

যদিও দ্বিতীয় সেমিফাইনালে ম্যাচের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছে আইসিসি ও আয়োজক বোর্ড ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই)। আবহাওয়াজনিত বা অন্য কোনো কারণে খেলা আয়োজনে ব্যঘাত সৃষ্টি হলে ম্যাচের নির্ধারিত সময়ের পর আরও ২৫০ মিনিট অপেক্ষা করবেন আম্পায়াররা। কিন্তু কোনোভাবেই ম্যাচ পরের দিন যাবে না। কেননা ২৯ জুন ফাইনালের আগে কেবল একদিনই বিরতি রাখা হয়েছে। সেই ফাঁকা সময়টা ভ্রমণের (ফাইনালের ভেন্যুতে যাওয়ার) জন্য দেওয়া হয়েছে দুই ফাইনালিস্টকে। যদিও আগের দুই আসরে ফাইনালের আগে দুই দিনের বিরতি রাখা হয়েছিল।

এবারের আসরে প্রথম সেমিফাইনাল মাঠে গড়াবে ২৬ জুন ত্রিনিদাদ এন্ড টোবাগোতে। যা শুরু হবে স্থানীয় সময় রাত সাড়ে ৮টায় (বাংলাদেশ সময় ২৭ জুন ভোর সাড়ে ৬টা)। এদিন ম্যাচের পুরোটা সময়জুড়ে বৃষ্টি হলে খেলা গড়াবে পরের দিন রিজার্ভ ডেতে।

দ্বিতীয় সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ২৭ জুন গায়ানায়। যা শুরু হবে স্থানীয় সময় সকালে সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়)। পরের দিন যেহেতু ট্রাভেল ডে তাই রিজার্ভ ডে রাখা হয়নি এই ম্যাচের জন্য।  

সাধারণত একটি টি-টোয়েন্টি ম্যাচের জন্য ৪ ঘণ্টা সময় বরাদ্দ থাকে। কিন্তু বৃষ্টি এলে এই ম্যাচ শেষ করার জন্য আরও চার ঘণ্টাসহ মোট আট ঘণ্টা অপেক্ষা করবেন আম্পায়াররা। ফলে জয়ী দল যাতে পরের দিন ফাইনালের ভেন্যুতে (বার্বাডোজ) যেতে পারে।

এক সূত্রের বরাত দিয়ে ক্রিকবাজ লিখে, "ম্যাচ শেষ করার জন্য চার দলকেই ঠিক সমান সুযোগ দেওয়া হয়েছে। টানা দুইদিন 'খেলা-ভ্রমণ-খেলা'র ফলে পারফরম্যান্সে যাতে প্রভাব না পড়ে, সে কারণে দ্বিতীয় সেমিফাইনালের নির্ধারিতের সময়ের পর অতিরিক্ত সময় বরাদ্দের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ এই ম্যাচ শুরু হবে সকাল সাড়ে ১০টায়। অন্যদিকে প্রথম সেমিফাইনাল শুরু হবে সন্ধ্যায়। তাই সেদিন অতিরিক্ত সময় দেওয়া সম্ভব নয়। "

আইসিসির প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, আবহাওয়ার কারণে নির্ধারিত দিনের পর রিজার্ভ ডেতেও সেমিফাইনাল ম্যাচ পরিত্যক্ত বা ফল না হলে, সুপার এইটে দুই দলের মধ্যে টেবিলের উপরে থাকা দল খেলবে ফাইনালে।

এদিকে আগামী ১ জুন থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যৌথভাবে এবারের আসর আয়োজন করছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, মে ১৪, ২০২৪
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।