ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

কোহলি-অক্ষরের ব্যাটে ঘুরে দাঁড়াচ্ছে ভারত

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
কোহলি-অক্ষরের ব্যাটে ঘুরে দাঁড়াচ্ছে ভারত

পাওয়ার প্লের শুরুটা যেমন হলো, শেষটা একদমই তার বিপরীত। এর মাঝে ৩৪ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত।

ঠিক সেই পরিস্থিতিতেই পদোন্নতি পেয়ে ব্যাটিং করতে আসেন অক্ষর প্যাটেল। বিরাট কোহলির সঙ্গে জুটি বেঁধে মাঝের ওভারগুলো ভালোই সামাল দিচ্ছেন তিনি। ভারতও তাই ধীরে ধীরে ফিরছে লড়াইয়ে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১২ ওভারে ৩ উইকেট হারিয়ে ৯৩ রান করেছে তারা। কোহলি ৪১ ও অক্ষর ব্যাট করছেন ৩৮ রানে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা লড়াইয়ে আজ মুখোমুখি হয়েছে ভারত-দক্ষিণ আফ্রিকা।  বার্বাডোসের কিংসটন ওভাল স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত। তবে পাওয়ার প্লের মধ্যেই তিন উইকেট হারিয়ে চাপে পড়ে যায় তারা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬ ওভারে  তাদের সংগ্রহ ৪৫ রান। বিরাট কোহলি ২৫ ও অক্ষর প্যাটেল ৮ রানে ব্যাট করছেন।

প্রথম ওভারে বল  হাতে নিয়ে ১৫ রান দেন মার্কো ইয়ানসেন। এর মধ্যে বিরাট কোহলি একাই মারেন তিনটি চার। রোহিত শর্মাই বা বাদ যাবেন না কেন। দ্বিতীয় ওভার করতে আসা কেশভ মহারাজের প্রথম দুই বলে থার্ড ম্যান দিয়ে চার মারেন ভারতীয় অধিনায়ক। কিন্তু তৃতীয় বলে ডট দিয়ে চতুর্থ বলে সাজঘরে ফিরতে হয় তাকে। সুইপ করতে গিয়ে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে থাকা হাইনরিখ ক্লাসেনের হাতে ধরা পড়েন তিনি। ৫ বলে ৯ রান করেন ডানহাতি এই ব্যাটার।

মহারাজকে সুইপ করতে গিয়ে বিপদ ডেকে আনেন ঋষভ পন্তও (০)। বল তার ব্যাটের কানায় লাগলে সহজ ক্যাচ নেন উইকেটরক্ষক কুইন্টন ডি কক। তৃতীয় ওভারে স্রেফ তিন রান দেন কাগিসো রাবাদা। চতুর্থ ওভারে একটি চার হজম করলেও ছয় রানের বেশি দেননি মহারাজ।  

চাপে পড়ে যাওয়া ভারত যদিও ইন্টেন্ট ধরে রাখে। কিন্তু সেটাই কাল হয়ে দাঁড়াল আরও একবার। পঞ্চম ওভারের তৃতীয় বলে রাবাদার শিকার হয়ে ফেরেন সূর্যকুমার যাদব (৩)। লেংথ ডেলিভারিতে ফাইন লেগ দিয়ে ছক্কা মারতে চেয়েছিলেন তিনি। কিন্তু শটে খুব একটা জোর ছিল। তাই তো বাতাসে থাকা বলটি দারুণভাবে লুফে নেন ক্লাসেন।   সেই ওভারে ৭ রান দেন রাবাদা। পাওয়ার প্লের শেষ ওভারে বল হাতে নেন প্রোটিয়া অধিনায়ক এইডেন মার্করাম। ভারতকে আটকে রাখেন ৪৫ রানের ভেতর।

পাওয়ার প্লে শেষে  মার্করাম ও মহারাজের ওভারে একটি করে ছক্কা মারেন অক্ষর। তাতে চাপ কিছুটা কমিয়ে দেন তিনি। চাপ সামাল দিয়ে চেষ্টা করছেন ঘুরে দাঁড়ানোর। তাই টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তকে অনেকটাই সফলে পরিণত করছেন তিনি। তার সঙ্গে দারুণ তাল মেলাচ্ছেন কোহলিও। ১২তম ওভার শেষে ৫০ রান অতিক্রম করেছে চতুর্থ উইকেটের এই জুটি।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুন ২৯, ২০২৪

এএইচএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।