ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

কলকাতার মেন্টর হচ্ছেন ব্র্যাভো

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৪
কলকাতার মেন্টর হচ্ছেন ব্র্যাভো

ইনজুরির কারণে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) মাঝপথে ক্রিকেট ছাড়ার ঘোষণা দিলেন ডোয়াইন ব্র্যাভো। ২১ বছরের দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ার শেষে এই ক্যারিবীয় অলরাউন্ডার আইপিএলে ফিরছেন কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসেবে।

 

গতকাল এক ইনস্টাগ্রাম পোস্টে নিজের অবসরের ঘোষণা দেন ব্র্যাভো। যেখানে তিনি জানান, বাস্তবতা অনুধাবন করে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। কারণ দীর্ঘদিন ধরেই ইনজুরিতে ভুগছিলেন টি-টোয়েন্টির সর্বোচ্চ উইকেটশিকারি এই পেস বোলিং অলরাউন্ডার। তবে ইনজুরির ঝুঁকি নিয়েও এবারের সিপিএলে খেলতে নেমেছিলেন তিনি। কিন্তু মন চাইলেও তার শরীর আর ইনজুরির যন্ত্রণা আর নিতে পারছিল না। তাই পেশাদার ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন তিনি।

এদিকে গত বছর আইপিএলকে বিদায় বলে দেওয়া ব্র্যাভো এবার কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর)। মেন্টর হিসেবে যোগ দিচ্ছেন। ভারতের জাতীয় দলের কোচ হিসেবে গৌতম গম্ভীর দায়িত্ব নেওয়ার পর সেই ফাঁকা স্থান পূরণ করতে ব্র্যাভোকে নিয়োগ দিয়েছে কেকেআর। এর আগের মৌসুমে ব্র্যাভো ছিলেন চেন্নাই সুপার কিংসের বোলিং কোচ। যে ফ্র্যাঞ্চাইজির কিংবদন্তি বলা হয় তাকে।

তবে নাইট রাইডার্সের সঙ্গে ব্র্যাভোর সম্পর্ক বেশ পুরনো। সিপিএলের ফ্র্যাঞ্চাইজি ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে ১০ বছর খেলেছেন তিনি। এখন নাইট রাইডার্সের বাকি সব ফ্র্যাঞ্চাইজির সঙ্গেও যূক্ত থাকবেন। আইপিএল ছাড়াও সিপিএল, মেজর লিগ ক্রিকেট ও আইএল টি-টোয়েন্টিতে ফ্র্যাঞ্চাইজি রয়েছে নাইট রাইডার্সের। সবগুলোতেই মেন্টর হিসেবে থাকবেন ব্র্যাভো।

ব্র্যাভোকে আধুনিক যুগের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে বিবেচনা করা হয়। টি-টোয়েন্টিতে তার সাফল্য রীতিমতো অবিশ্বাস্য। ৫৮২টি টি-টোয়েন্টি ম্যাচে তিনি উইকেট নিয়েছেন ৬৩১টি। এত বেশি উইকেট টি-টোয়েন্টিতে আর কারও নেই। ব্যাট হাতে করেছেন প্রায় ৭ হাজার রান। শিরোপা জেতার দিক থেকেও তিনি সবার চেয়ে এগিয়ে। ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন তিনি।

১৮ বছরের টি-টোয়েন্টি ক্যারিয়ারে সিপিএল, আইপিএল, পাকিস্তান সুপার লিগ এবং বিগ ব্যাশ লিগের শিরোপা জিতেছেন ব্র্যাভো। সিপিএলে জেতা তার ৫টি শিরোপার ৩টিই আবার ত্রিনবাগোর জার্সিতে। ২০১৭ ও ২০১৮ সালে এই ফ্র্যাঞ্চাইজিকে টানা দুই শিরোপা জিতিয়েছেন তিনি। এর আগে সেইন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস্কে ২০২১ মৌসুমে উপহার দিয়েছেন প্রথম শিরোপা।  

কোচ হিসেবেও ব্র্যাভো বেশ অভিজ্ঞ। ২০২১ সালে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার পর থেকে সারা বিশ্বে ঘুরে ঘুরে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার পাশাপাশি করিয়েছেন কোচিংও। গত ১২ মাসে তিনি একইসঙ্গে আইপিএলের চেন্নাই সুপার কিংস এবং ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের বোলিং কোচের দায়িত্ব সামলেছেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।