ঢাকা, শনিবার, ৩ কার্তিক ১৪৩১, ১৯ অক্টোবর ২০২৪, ১৫ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ধোনির রেকর্ড ভাঙলেন ‘অভাগা’ পন্ত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৪
ধোনির রেকর্ড ভাঙলেন ‘অভাগা’ পন্ত

নিজেকে অভাগা ভাবতেই পারেন ঋষভ পন্ত। কেবল ১ রানের জন্য নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি পাননি তিনি।

‘ট্রেডমার্ক স্টাইলে’ ১০৫ বলে ৯ চার ও ৫ ছক্কায় ৯৯ রানে থামেন এই ব্যাটার। বোল্ড হন উইলিয়াম ও'রোর্কের বলে। তবে ইনিংসটি খেলার পথে টেস্টে আড়াই হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। ভেঙেছেন মহেন্দ্র সিং ধোনির রেকর্ড।

ভারতীয় উইকেটরক্ষকদের মধ্যে দ্রুততম আড়াই হাজার রানে রেকর্ড ছিল ধোনির। ক্যারিয়ারের ৬৯তম ইনিংসে মাইলফলকটি ছুঁয়ে ফেলেন তিনি। তবে তার চেয়ে ৭ ইনিংস কম খেলে আজ নতুন রেকর্ড গড়েন পন্ত (৬২)। এই ম্যাচে আরেকটি রেকর্ড অবশ্য ভুলেই যেতে চাইবেন বাঁহাতি এই ব্যাটার।

টেস্ট ইতিহাসে এই প্রথম ম্যাচের তৃতীয় ইনিংসে ৯৯ রানে আউট হলেন কোনো উইকেটরক্ষক ব্যাটার। উইকেটরক্ষক হিসেবে সবচেয়ে ‘নার্ভাস নাইন্টিজে’ আউট হওয়ার রেকর্ডটি অবশ্য আগে থেকেই পন্তের। এনিয়ে সপ্তমবার ৯০-এর ঘরে কাটা পড়লেন তিনি। দুইয়ে ধোনি (৫), তিনে কুইন্টন ডি কক (৪), চারে রড মার্শ (৩) ও পাঁচে অ্যালান নট (৩)।  

বয়স ২৮ পেরোনোর আগে কোনো ব্যাটারই পন্তের চেয়ে বেশি নার্ভাস নাইন্টিজে আউট হননি। ৬ বার আউট হয়ে এই তালিকায় দুইয়ে আছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটার এবি ডি ভিলিয়ার্স। পাঁচবার করে আউট হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের আলভিন কালিচরণ, ইংল্যান্ডের অ্যালিস্টার কুক ও শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস।  

ভারতীয়দের মধ্যে টেস্টে সবচেয়ে বেশি ১০বার নার্ভাস নাইন্টিজের শিকার হয়েছেন শচীন টেন্ডুলকার। তালিকায় পন্তের আগে রয়েছেন কেবল রাহুল দ্রাবিড় (৯)। এখন পর্যন্ত সেঞ্চুরির (৬) চেয়ে নার্ভাস নাইন্টিজেই বেশি আউট হয়েছেন পন্ত।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৪
এএইচএস 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।