ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

জয়ের লক্ষ্যেই মাঠে নামবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৮
জয়ের লক্ষ্যেই মাঠে নামবে বাংলাদেশ ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শের-ই-বাংলা স্টেডিয়ামে টেস্ট খেলা মানেই বাড়তি কিছু পাওয়ার আশা বাংলাদেশের। কেননা এখানেই যে শক্তিশালী ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো দলকে হারানোর সুখস্মৃতি রয়েছে স্বাগতিকদের। তবে শ্রীলঙ্কা কেন নয়? কিন্তু লঙ্কানরা যে স্পিনে বেশ বড় মাপের দল। তাই খুব সহজেই ছাড় দেবে না প্রতিপক্ষরাও।

মিরপুরে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা। ম্যাচটি স্থানীয় সময় সকাল সাড়ে নয়টায় শুরু হবে।

এর আগে চট্টগ্রামে প্রথম টেস্টটি ড্র হয়েছিল। ফলে শের-ই-বাংলার জয় টাইগারদের সিরিজের ট্রফি এনে দিতে পারে।

দু’দল এখন পর্যন্ত ১৯টি টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছে। পরিসংখ্যান অবশ্য পুরোপুরিই লঙ্কানদের দিকে। ১৯৯৬ বিশ্বকাপ জয়ীরা ১৫টিতেই জয় তুলে নিয়েছে। ৩টি ম্যাচ ড্র। একটি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। যেটি ছিল আবার টাইগারদের শততম ম্যাচ।

তবে পরিসংখ্যান ঘেটে এখনকার পরিস্থিতি বোঝানো সম্ভব না। কেননা সেই শ্রীলঙ্কা আর এই শ্রীলঙ্কার মধ্যে অনেক তফাত। পাশপাশি সাদা পোশাকে অনেক উন্নতি করেছে মুশফিক-তামিমরা। তাই জয়ের চিন্তা করতেই পারে স্বাগতিক শিবির।

ইনজুরি আক্রান্ত সাকিব আল হাসানের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ যেমন জয়ের স্বপ্নই দেখছেন, ‘অবশ্যই। প্রথম ম্যাচে আমরা যে পজিশনে ছিলাম অনেকটা কঠিন পরিস্থিতি থেকে ড্র বের করে নিয়েছি এবং এটা আমাদের জন্য দারুণ একটা সুযোগ। সব প্লেয়াররাই ইতিবাচক চিন্তা করছে। ইতিবাচক চিন্তাগুলোই মাঠে কাজে লাগাতে পারলে ফলটা ভালো আসবে। ’

এদিকে অনন্য এক সুযোগ হাতছানি দিচ্ছে বাংলাদেশকে। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি ড্র করতে পারলেই ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলে প্রথমবারেরমতো টেস্টে উঠে যাবে ৮ নাম্বারে।

র‌্যাংকিংয়ে এই মুহূর্তে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ৭২। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থাকায় ৮-এ ক্যারিবীয়রা, তারপরেই বাংলাদেশ। চান্দিমালদের সাথে ঢাকা টেস্ট জিততে পারলো ৬ পয়েন্ট নিয়ে টাইগারদের পয়েন্ট বেড়ে দাঁড়াবে ৭৮-এ। নুন্যতম সমতায় মাঠ ছাড়তে পারলে দুই পয়েন্টের কল্যানে টপকে যাবে ওয়েস্ট ইন্ডিজকে। তবে হেরে গেলে এক পয়েন্ট কমে ৭১ পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের পেছনেই থাকতে হবে।  

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাশ (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ (অধিনায়ক), সাব্বির রহমান / মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আব্দুর রাজ্জাক, মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ (সম্ভাব্য): দিমুথ করুনারত্নে, কুসাল মেন্ডিস, ধনাঞ্জয়া ডি সিলভা, দিনেশ চান্দিমাল (অধিনায়ক), রোশেন সিলভা, 6 নিরোশান ডিকভেলা (উইকেটরক্ষক), দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাথ, সুরঙ্গা লাকমাল, লাকসান সন্দাকান, দুশমান্থা চামিরা।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, ০৭ ফেব্রুয়ারি, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।