ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

প্রতিভাবান খেলোয়াড়ের সন্ধানে মাশরাফি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৮
প্রতিভাবান খেলোয়াড়ের সন্ধানে মাশরাফি প্রতিভাবান ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন মাশরাফি বিন মুর্তজা

নড়াইল: নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের মাধ্যমে তৃণমূল থেকে বাচাইকৃত প্রতিভাবান খেলোয়াড়দের সন্ধানে নেমেছে জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত মাশরাফি বিন মুর্তজা।

শুক্রবার (২৭ এপ্রিল) বিকেলে নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে প্রতিভাবান এ ক্যাম্পের উদ্বোধন করেন ফাউন্ডেশনের সভাপতি মাশরাফি।    

জানা যায়, মাশরাফির নেতৃত্বে গড়ে ওঠা নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের উদ্যোগে জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে ১৪ থেকে ১৬ বছর বয়সী প্রতিভাবান ক্রিকেট, ফুটবল ও ভলিবল খেলোয়াড় তৈরির জন্য সম্প্রতি বাচাই কার্যক্রম শেষ হয়েছে।

বাচাইকৃত ৮৩ জন ক্ষুদে ক্রিকেটার, ৭৮ ফুটবলার ও ৬০ জন ভলিবল খেলোয়াড় নিয়ে শুরু হয়েছে প্রতিভাবান প্রশিক্ষণ ক্যাম্প।

বিকেলে এ ক্যাম্পের উদ্বোধন করেন মাশরাফি। এখান থেকে ক্রিকেট, ফুটবল ও ভলিবলে ২৫ জন করে খেলোয়াড় চূড়ান্ত করা হবে এবং তাদের বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে প্রতিভাবান খেলোয়াড় তৈরি করা হবে।

মাশরাফি বলেন, এখন থেকে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় প্রত্যন্ত অঞ্চল থেকে মেধাবী ফুটবল, ক্রিকেট এবং ভলিবল খেলোয়াড় বাছাই করা হবে এবং চূড়ান্ত পর্যায়ে প্রত্যেক বিভাগ থেকে ২৫ জন করে খেলোয়াড়কে সারা বছর ফ্রি প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। মেধাবী প্রশিক্ষণ ক্যাম্প উদ্বোধনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের একাংশতিনি আরো বলেন, ‘নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন’ আগামীতে দ্বিতীয় ডিভিশন ফুটবল ও ক্রিকেট খেলায় অংশ নেবে। এসব খেলোয়াড় উপযুক্ত প্রশিক্ষণ শেষে দেশের জাতীয় পর্যায়ের খেলায় অংশ নেবে। এছাড়া এ প্রশিক্ষণের ফলে এসব খেলোয়াড়দের সরকারি-বেসরকারিভাবে চাকরিতেও একটি সুযোগ তৈরি হবে।

এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক এমদাদুল হক চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, নড়াইল পৌর মেয়র জাহাঙ্গীর বিশ্বাস, মাশরাফির বাবা গোলাম মুর্তজা স্বপন, মুক্তিযোদ্ধা এস এ মতিন প্রমুখ।

উল্লেখ্য, ১৯ এপ্রিল ঢাকার ওয়েস্টিন হোটেলে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন ও বেসরকারি সংস্থা আইপিডিসি’র মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। এর মাধ্যমে নড়াইলে অত্যাধুনিক জিম নির্মাণ করা হবে এবং আগামী তিন বছর সমগ্র নড়াইল জেলার তৃণমূল পর্যায় থেকে মেধাবী ফুটবল, ক্রিকেট ও ভলিবল খেলোয়াড় অন্বেষণ ও বাছাই করে সারা বছর অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এর সমস্ত ব্যয় ভার বহন করবে আইপিডিসি। এর মধ্য দিয়ে নড়াইলের ছেলে-মেয়েরা আবারো খেলাধুলায় ফিরবে এবং দেশের বাইরেও নড়াইলের মুখ উজ্জ্বল করবে।

২০১৭ সালের ৪ সেপ্টেম্বর নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন যাত্রা শুরু করে। ইতোমধ্যে এ ফাউন্ডেশন সাধারণ ও দুস্থ মানুষের স্বাস্থ্যসেবা, শিক্ষা, আইসিটি, খেলাধুলা, সাংস্কৃতিক কার্যক্রম, পরিবেশ, পর্যটনসহ ১০টি বিভাগে উন্নয়নের লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছে।  

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৮
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।