ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

বিশ্বকাপের ফরম্যাট নিয়ে রোমাঞ্চিত তামিম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৮
বিশ্বকাপের ফরম্যাট নিয়ে রোমাঞ্চিত তামিম প্রেস ব্রিফিংয়ে তামিম ইকবাল। ছবি: শোয়েব মিথুন

ঢাকা: ১৯৯২ বিশ্বকাপের রাউন্ড রবিন লিগ পদ্ধতি ফিরে এসেছে আবারও। আগামী ২০১৯ বিশ্বকাপ হবে ৯২ বিশ্বকাপের নিয়মেই। লিগ শেষে পয়েন্ট তালিকায় থাকা সেরা চার দল খেলবে সেমিফাইনালে। ১০ দলের এই বিশ্বকাপে প্রতি দল ৯টি করে ম্যাচ খেলবে।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‍্যাঙ্কিংয়ে থাকা সেরা আট দল সরাসরি খেলছে বিশ্বকাপে। এরপর আফগানিস্তান আর ওয়েস্ট ইন্ডিজ যোগ দিয়েছে বিশ্বকাপের মূল মঞ্চে বাছাই পর্ব পেরিয়ে।



রাউন্ড রবিন লিগ পদ্ধতির বিশ্বকাপ ফরম্যাট তামিম ইকবাল তো বটেই পুরো বাংলাদেশ দলের জন্যই প্রথম। কেননা ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম পদচারণা ১৯৯৯ সালে। তাই প্রথমের আনন্দে ভীষণ রোমাঞ্চিত টাইগারদের এই ড্যাশিং ওপেনার।
 
‘ব্যক্তিগতভাবে খুবই রোমাঞ্চিত। একটা টুর্নামেন্টে সবার সঙ্গে খেলা, এই সুযোগ আমরা পাব। প্রতিটি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে খেলা হবে, একটা সহযোগী দেশও আছে। ফরম্যাট নিয়ে ব্যক্তিগতভাবে রোমাঞ্চিত। এটা এমন ফরম্যাট, যদি কোনো দল শিরোপা জিততে চায় পুরো টুর্নামেন্টজুড়ে সেই দলকে ভালো খেলতে হবে। প্রতিটি দলকে কঠোর পরিশ্রম করতে হবে। লম্বা সময় ধরে অনেক ম্যাচ জিততে হবে কোয়ালিফাই করতে। ফরম্যাটটা চ্যালেঞ্জিং হবে। আমি খেলতে উন্মুখ। ’
 
শনিবার (২৮ এপ্রিল) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া লাউঞ্জে এভাবেই তিনি তার অনুভূতির কথা জানান।
 
টুর্নামেন্টে কোয়ার্টার ফাইনাল বা শেষ আট বলে কিছু নেই। রাউন্ড রবিন লিগ হওয়ায় টেবিলের শীর্ষ চার দল সরাসরি সেমিফাইনালে খেলবে। সেই কাজটি করতে হলে ন্যূনতম ৫-৬টি ম্যাচ জিততে হবে। তাই সেমিফাইনালকে বেশ চ্যালেঞ্জিং মানছেন তামিম ইকবাল।  

তিনি বলেন, গ্রুপে এক-দুইটা ম্যাচ জিতলে কোয়ালিফাই করা সম্ভব। কিন্তু এখানে হয়তো ৫-৬টা ম্যাচ জিততে হবে কোয়ালিফাই করতে। এটা অবশ্যই একটা চ্যালেঞ্জিং ব্যাপার আমাদের জন্য। লম্বা সময় ভালো খেলতে হবে। এখনো এক বছর সময় আছে। এই সময়ে যে সিরিজগুলো আছে, আমরা যদি ভালো খেলি, সিরিজ যদি জিতি তবে আত্মবিশ্বাস নিয়ে যাওয়া যাবে।
 
ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠেয় ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের প্রথম পর্বে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে পেয়েছে বাংলাদেশ। ২ জুন ওভালে প্রোটিয়াদের মুখোমুখি হবে টাইগাররা। আর গ্রপের শেষ ম্যাচে ঐতিহাসিক লর্ডসে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে তামিম-সাকিবরা।
 
৫ জুন নিজেদের দ্বিতীয় ম্যাচে দ্য ওভালে দিবা-রাত্রির খেলায় নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ৮ জুন কার্ডিফে প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড। ব্রিস্টলে ১১ জুন শ্রীলঙ্কার বিপক্ষে নামবে। ১৭ জুন টাউনটনে সাক্ষাৎ হবে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে।
 
নটিংহ্যামে ২০ জুন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজের বাংলাদেশ। ২৪ জুন সাউদাম্পটনে প্রতিপক্ষ আফগানিস্তান। পরে বামিংহামে ২ জুলাই ভারতের মুখোমুখি হবে। আর ৫ জুলাই শেষ ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৮
এইচএল/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।