ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

বিদায় নিতে এসে হ্যালসলের পরামর্শ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৮
বিদায় নিতে এসে হ্যালসলের পরামর্শ রিচার্ড হ্যালসল-ছবি: সংগৃহীত

দিনের পর দিন বাংলাদেশ ক্রি‌কেট বোর্ডের (বিসিবি) ভেতরে কূটচাল চেলে শাস্তিস্বরুপ গেল মার্চে বাধ্যতামূলক পদত্যাগে যেতে হয়েছিল টাইগারদের সাবেক সহকারি কোচ রিচার্ড হ্যালসলকে। মোটাদাগে একথা বলাই যায় শেষটা তার ভাল হয়নি।

টাইগারদের সহকারি কোচের দায়িত্ব ছেড়ে অবশ্য বসে নেই এই ইংলিশ ম্যান। কাজ করছেন নিজ দেশের কাউন্টি ক্লাব সাসেক্সের একাডেমি পরিচালক হিসেবে।

পদত্যাগের প্রায় মাস খানেক পরে সোমবার নিজের সাবেক কর্মস্থল বিসিবিতে এসেছিলেন আনুষ্ঠানিক বিদায় নিতে। বিদায় লগ্নে দেখা করেছেন সিইও নিজামউদ্দিন চৌধুরীসহ বোর্ডের অন্যান্য  কর্মকর্তাদের সাথেও।

বিদায় পর্ব শেষ করে সংবাদ মাধ্যমের মুখোমুখি হলেন। বাতলে দিলেন কী করলে বাংলাদেশের ক্রি‌কেট আরও এগিয়ে যাবে।

হ্যালসল বলেন, 'ক্রি‌কেটাররা যতক্ষণ পর্যন্ত নিজেদের নিরাপদ ভাবছে, নিরাপদ বলতে শারীরিক দিকটা বোঝাচ্ছি না, তাদেরকে পর্যাপ্ত সুযোগ দেওয়া ও দেখভাল করা, সমর্থন করা, তাহলে তাদের কাছ থেকে সর্বোচ্চটা পাওয়া যাবে। যে ক্রিকেটাররা দলে নিজেদের প্রতিষ্ঠা করতে লড়ছে, তারা খুব গুরুত্বপূর্ণ। এই দলে ভাল এক ঝাক সিনিয়র ক্রিকেটের আছে। কিন্তু শুধু তাদের দিয়েই আন্তর্জাতিক পর্যায়ে ধারাবাহিক ভাবে ম্যাচ জেতা যাবে না। আরও ক্রিকেটার তুলে আনতে হবে। সেটিই পরামর্শ থাকবে। সিনিয়রদের পাশাপাশি উঠতিদের সামর্থ্যটা বের করে আনতে হবে। '

'আরও অনেক বড় দলের খুব ভালো ‘এ’ দল ও ইমার্জিং প্লেয়ার্স প্রোগ্রাম থাকে। তার পরও অনেক সময় প্লেয়ার উঠে আসে না সেভাবে। একদিক থেকে ভাবলে বাংলাদেশের জন্য এটি সুবিধাও যে দ্রুত সরাসরি প্রতিভাবানরা জাতীয় দলে উঠে আসছে। কিন্তু তার পর তাদেরকে উপযুক্ত সমর্থন দিতে হবে। '-যোগ করেন হ্যালসল।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, ৩০ এপ্রিল, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।