ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

র‌্যাংকিংয়ে এগিয়ে সৌম্যর উচ্ছ্বাস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, মে ২, ২০১৮
র‌্যাংকিংয়ে এগিয়ে সৌম্যর উচ্ছ্বাস সৌম্য সরকার। ফাইল ফটো

ঢাকা: ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলে টেস্ট র‌্যাংকিংয়ে আটে ওঠেছে বাংলাদেশ। ঘটনাটি বাংলাদেশ ক্রিকেটের জন্য এই প্রথম। দেশের ক্রিকেটের ঐতিহাসিক এমন ঘটনায় মাশরাফি, সাকিব ও মুশফিকের মতো উচ্ছ্বাসিত টাইগারদের ওপেনিং ব্যাটসম্যান সৌম্য সরকারও। তবে তার এই উচ্ছ্বাসের মাত্রা আরও বেড়ে যাবে যদি মাঠের পারফরম্যান্সে লাল-সবুজের দল সেটা ধরে রাখতে পারে।

বুধবার (২ মে) মিরপুরে এ কথা বলেন তিনি।      

সৌম্য বলেন, ‘ভালো লাগার বিষয়, এতোদিন আমরা শেষের দিকে থাকতাম এখন তাও দু’টা দলের আগে আসছি।

ওই সময়টায় আমিও খেলছি বাংলাদেশের হয়ে। তো অবশ্য। ভালোলাগার বিষয়। ভালোও লাগছে। কিন্তু তার চেয়ে বড় কথা হচ্ছে ধরে রাখতে পারবো কিভাবে। কিভাবে এর থেকে উপরে যেতে পারবে। ’

টেস্ট র‌্যাংকিংয়ে দল আটে ওঠায় নিজ দায়িত্ব আরো বেড়ে গেল বলে মত তার। তাছাড়া সাদা পোশাকে দলের এমন উন্নতিতে সতীর্থ সবার ভূমিকার কথা স্বীকার করলেন এই বাঁহাতি হার্ডহিটার।     
 
‘অবশ্যই। দায়িত্ব না বাড়লে কিন্তু কেউ ভালোও খেলতো না, দলেরও রেজাল্ট হতো না। প্লেয়াররা ভালো খেলছে বলেই আমার কাছে মনে হয় দলের র‌্যাংকিং আগাচ্ছে। এখন প্লেয়াররা অনেক কষ্ট করছে। সবাই সবার জায়গা থেকে চেষ্টা করছে কিভাবে দলকে আগানো যায়, নিজেকে আগানো যায়। নিজে এবং দল দু’টো মিলে যখন ভালো হয় তখন ড্রেসিংরুমটাও ভালো থাকে, দেশের ক্রিকেটের উন্নতি হয়। সবাই ওটাই চেষ্টা করছে কিভাবে দলকে আরো উপরে নেয়া যায়। ’
 
সৌম্য এ সময় কথা বলেন কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়া প্রসঙ্গেও। জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তির বাইরে চলে গেছেন বলে তিনি খুব বেশি চিন্তিত বিষয়টি এমনও নয়।

‘চুক্তি থেকে বাদ পড়ছি ওই রকম কোনো কিছু চিন্তা করিনি। ওইটা তো আমার হাতে না। তাদের যদি ইচ্ছা হয় আমি ভালো খেললে তারা নেবে। তাই ওটা নিয়ে চিন্তা করে কোনো লাভ নাই। আমি কতোটুকু দিতে পারবো, আমার দিকটা আমি দেখলে, আমি নিজে খুশি থাকলে আমার কাছে মনে হয় আমি ঠিক আছি। কোথায় কী ভুল আছে, ওটা ঠিক করা আমার দরকার। ওরা কোথা থেকে কি করবে ওটা আমার বিষয় না। ’  
 
দাবির প্রেক্ষিতে গেল বছর ক্রিকেটারদের বেতন বাড়ানো হয়। যেখানে ‘বি’ ক্যাটাগরিতে থাকা সৌম্য সরকারের বেতন দেড় লাখ থেকে বেড়ে হয়েছিল ২ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, মে ০২, ২০১৮
এইচএল/আরবি/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।