ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

বিপদ বাড়িয়ে বিদায় নিলেন তামিমও

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, মার্চ ২, ২০১৯
বিপদ বাড়িয়ে বিদায় নিলেন তামিমও তামিম ইকবাল

৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যাওয়া বাংলাদেশকে আরও বিপদে ফেলে ফিরলেন তামিম ইকবাল। আগের ইনিংসে সেঞ্চুরি হাঁকানো তামিম এবার আউট হয়েছেন ৭৪ রানে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের স্কোর ১৫৯/৪। ৩৪ রান নিয়ে ব্যাট করছেন সৌম্য সরকার। তার সঙ্গী মাহমুদউল্লাহ অপরাজিত আছেন ৫ রানে। এখনো কিউইদের চেয়ে ৩২২ রানে পিছিয়ে বাংলাদেশ।

বাংলাদেশের প্রথম ইনিংসের ২৩৪ রানের জবাবে কিউইদের ৬ উইকেট হারিয়ে রেকর্ড ৭১৫ রানের বিশাল সংগ্রহের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই হয়েছিল বাংলাদেশের। কিন্তু বিনা উইকেটে ৮৮ রান তোলার পর আর মাত্র ২২ রান তুলতেই শাদমান ইসলাম (৩৭), মুমিনুল হক (৮) ও মোহাম্মদ মিঠুনের (০) উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় টাইগারবাহিনী।

দলের বিপদে ব্যাট হাতে ফের দাঁড়িয়ে গিয়েছিলেন বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। তুলে নেন ৬৪ বলে ঝড়ো এক ফিফটি। এগিয়ে যাচ্ছিলেন টানা দ্বিতীয় সেঞ্চুরির দিকেও। কিন্তু ব্যক্তিগত ৭৪ রানে টিম সাউদির বলে উইকেটরক্ষক ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দিলে শেষ হয় তার ৮৬ বলে ১২টি বাউন্ডারি ও ১ ছক্কায় সাজানো ইনিংসটি।

এর আগে শনিবার (২ মার্চ) হ্যামিল্টনে অধিনায়ক কেন উইলিয়ামসনের দুর্দান্ত ডাবল সেঞ্চুরিতে ভর করে ৭১৫ রানের পাহাড়ে চড়ে ইনিংস ঘোষণা করে কিউইরা। এটি তাদের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ২০০৯ সালের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯ উইকেটে ৬০৯ রান ছিল তাদের আগের রেকর্ড।

আগেরদিন ৯৩ রানে অপরাজিত কেন উইলিয়ামসন এদিন তুলে নিয়েছেন দুর্দান্ত এক ডাবল সেঞ্চুরি। তার সঙ্গে আগেরদিন অপরাজিত থাকা নেইল ওয়েগনার ৪৭ রানে করে ইবাদাত হোসেনের প্রথম টেস্ট উইকেট হয়ে ফিরেছেন। এরপর ব্র্যাডলি-জন ওয়াটলিংয়ের ব্যাট থেকে আসে ৩১ রান।

হাতে রানের সংগ্রহ আকাশচুম্বী অবস্থানে নেওয়ার সুযোগ থাকা সত্ত্বেও ডাবল হাঁকিয়েই ইনিংস ঘোষণা করে দেন কিউই অধিনায়ক। ২৫৭ বলে খেলা এই ইনিংস ১৯টি বাউন্ডারি দিয়ে সাজানো। তার সঙ্গে অপরাজিত থেকে মাঠ ছাড়া কলিন ডি গ্র্যান্ডহোম মাত্র ৫৩ বলে ৭৬ রানের বিধ্বংসী এক ইনিংস উপহার দেন। এই ইনিংস খেলার পথে ৪টি বাউন্ডারি ও ৫টি ছক্কা হাঁকিয়েছেন তিনি।

বল হাতে একটা লজ্জার রেকর্ড সঙ্গী হয়েছে বাংলাদেশের অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজের। ৪৯ ওভার বল ঘুরিয়ে মাত্র ২ উইকেট পেতে তাকে খরচ করতে হয়েছে ২৪৬ রান, যা টেস্টে বাংলাদেশের যেকোনো বোলারের সবচেয়ে বেশি খরুচে বোলিং। ওভার পিছু ৫.২ রান করে খরচ করেছেন তিনি। এছাড়া সৌম্য সরকার ২টি আর ১টি করে উইকেট ঝুলিতে পুরেছেন ইবাদাত হোসেন ও মাহমুদউল্লাহ।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ভালো শুরুর পরও বেশি সময় ব্যাট করতে পারেনি বাংলাদেশ। তামিম ইকবালের টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরির (১২৬)  পরও মাত্র ৫৯.২ ওভার খেলে ২৩৪ রানেই প্রথম ইনিংসে অল আউট হয়ে ফেরে টাইগাররা।

ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড গড়ে বাংলাদেশের বিপক্ষে ওপেনিং জুটির রেকর্ড।   

প্রথমদিন শেষে ৮৬ রানে অপরাজিত থাকে নিউজিল্যান্ডের উদ্বোধনী জুটি। দ্বিতীয়দিন নেমে সেই রান টেনে নিয়ে যেতে থাকার পথে হয়ে যায় এক রেকর্ডও। বাংলাদেশের বিপক্ষে কোনো দেশের উদ্বোধনী জুটির সর্বোচ্চ রান করার রেকর্ড এটিই। পেছনে পড়ে যায় ২০০১ সালে ওয়েলিংটনে ম্যাট হর্ন ও মার্ক রিচার্ডসনের ১০৪ রানের জুটি।  

বাংলাদেশ সময়: ০৮০৩ ঘণ্টা, মার্চ ২, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।