ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

করোনা: অসহায় পরিযায়ী শ্রমিকদের পাশে মোহাম্মদ শামি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২০
করোনা: অসহায় পরিযায়ী শ্রমিকদের পাশে মোহাম্মদ শামি পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়িয়েছেন শামি/ছবি: সংগৃহীত

মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে পুরো ভারতে চলছে লকডাউন। কিন্তু এতে পরিযায়ী শ্রমিকরা পড়েছেন মহা বিপদে। না ফিরতে পারছেন বাড়িতে, না পারছেন খাদ্যের সংস্থান করতে। তাদের অধিকাংশের আবার মাথা গোঁজার ঠাইও নেই। কাজের খোঁজে ঘুরে বেড়ান এক রাজ্য থেকে আরেক রাজ্যে। ভাসমান এই মানুষগুলোর জীবন এখন রীতিমত দুর্বিষহ।

এমনই এক পরিযায়ী শ্রমিক দীর্ঘ ভ্রমণে ক্লান্ত ও ক্ষুধার্ত অবস্থায় লুটিয়ে পড়েন উত্তর প্রদেশের আমরোহায় অবস্থিত মোহাম্মদ শামির বাড়ির সামনের রাস্তায়। বাড়ির সিসিটিভি ফুটেজে এই দৃশ্য দেখে তাকে প্রাথমিক পরিচর্যা শেষে খাদ্যসামগ্রী দিয়ে সহায়তা করেন ভারতীয় পেসার।

সেই সঙ্গে তাকে আশ্রয়ের ব্যবস্থাও করে দেন তিনি। ওই পরিযায়ী শ্রমিক রাজস্তান থেকে বিহারে যাচ্ছিলেন।

ভারতীয় স্পিনার যুজবেন্দ্র চাহালের সঙ্গে ইনস্টাগ্রাম লাইভে এসব কথা জানান শামি। বর্তমানে তিনি নিজ জন্মস্থান আমরোহায় স্থানীয় একটি সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে পরিযায়ী শ্রমিকদের জন্য খাদ্য ও আশ্রয়ের বন্দোবস্ত করছেন বলেও জানান। তিনি বলেন, 'তাদের (শ্রমিকদের) সহায়তা করার জন্য আমি সাধ্যমতো চেষ্টা করছি। তাদের জন্য সবকিছুই এখন কঠিন হয়ে গেছে। ' 

'আমার বাড়ির সামনেই বড় রাস্তা। সেখানে আমি দেখি পরিযায়ী শ্রমিকদের কী কষ্ট সহ্য করতে হচ্ছে। ওদের কষ্ট দেখে আমার মনে হলো সাহায্য করা উচিত। এরপর এগিয়ে আসি,' যোগ করেন ২৯ বছর বয়সী পেসার।

এর আগে করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য গঠিত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী কর্তৃক গঠিন ত্রাণ তহবিলগুলোতে অর্থ সহায়তা দিয়েছেন শচীন টেন্ডুলকার, সুনীল গাভাস্কার, সৌরভ গাঙ্গুলী, রোহিত শর্মা, যুবরাজ সিং, হরভজন সিংদের মতো বর্তমান ও সাবেক ভারতীয় ক্রিকেটাররা।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।